হয়তো ভুল বোঝাবুঝি

19

পূর্বদেশ ডেস্ক

সম্প্রতি যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাসের সঙ্গে ঘটে যাওয়া ঘটনাকে ‘নিরাপত্তাহীনতা’ বলতে নারাজ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেছেন, রাষ্ট্রদূত যে নিরাপত্তাহীনতার কথা বলছেন, তা হতে পারে ভুল বোঝাবুঝি থেকে। তিনিসহ বেশ কয়েকটি দেশের রাষ্ট্রদূতের জন্য পুলিশের জোর নিরাপত্তা ও কঠোর নজরদারি থাকে।
গতকাল বুধবার রাজশাহী জেলা পুলিশ লাইনসে বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন শেষে গণমাধ্যমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। খবর বাংলানিউজ।
আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সংবিধান মেনে অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নির্বাচন কমিশনের আওতায় নির্বাচন হবে।
কে নির্বাচনে আসবে, আসবে না- সেটি তাদের নিজস্ব রাজনৈতিক সিদ্ধান্ত।
কিন্তু এ নিয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি করলে কিংবা কাউকে জিম্মি করে কিছু ঘটানোর চেষ্টা করলে আইনশৃঙ্খলা বাহিনী তাদের যে দায়িত্ব, তারা তা পালন করবে।
যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ১৪ ডিসেম্বর সকালে রাজধানীর শাহীনবাগে নিখোঁজ বিএনপির নেতা সাজেদুল ইসলামের বাসায় যান। এ সময় আরেকটি সংগঠনের নেতা-কর্মীরা এলে রাষ্ট্রদূত অনাকাক্সিক্ষত পরিস্থিতিতে পড়েন।
পরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে মন্ত্রীর সঙ্গে দেখা করে উদ্বেগ জানান রাষ্ট্রদূত। এই ঘটনায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর বাংলাদেশ সরকারের সর্বোচ্চ পর্যায়ে তাদের উদ্বেগের কথা জানিয়েছে।
এদিকে, দুপুরে রাজশাহী পুলিশ লাইনসে মহান বিজয় দিবস উপলক্ষে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।
তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল অসা¤প্রদায়িক বাংলাদেশ। তার ডাকে সব ধর্মের মানুষ যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে রক্তের বিনিময়ে দেশ স্বাধীন করেছেন। মুসলমান, হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্টান সবার রক্তের বিনিময়েই আজকের এই বাংলাদেশ।
তিনি আরও বলেন, মুক্তিযোদ্ধাদের স্মৃতির পাতা থেকে মুক্তিযুদ্ধ সম্পর্কে নতুন প্রজন্মকে জানাতে হবে- কীভাবে আমরা যুদ্ধ করেছি, কোথা থেকে সাহায্য পেয়েছি। আমাদের অনেক কিছু সহ্য করতে হয়েছে – আমরা যুদ্ধাপরাধীদের গাড়িতে পতাকা উড়তে দেখেছি এবং ইতিহাস বিকৃত হতে দেখেছি। মুক্তিযোদ্ধারা তরুণ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে না ধরলে তাদের অনেক কিছু অজানা থেকে যাবে।
বিকেলে রাজশাহীর পুঠিয়া উপজেলার বানেশ্বরে মাদক, সন্ত্রাস ও জঙ্গিবিরোধী সুধী সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এর আগে, স্বরাষ্ট্রমন্ত্রী মহান বিজয় দিবস উপলক্ষে বীর মুক্তিযোদ্ধাদের শারীরিক সুস্থতার লক্ষ্যে মাসব্যাপী স্বাস্থ্যসেবা কর্মসূচির উদ্বোধন করেন। উদ্বোধন শেষে তিনি বিভিন্ন চিকিৎসাসেবা কর্নার পরিদর্শন করেন।