হালদায় মরে ভেসে উঠল ১০ কেজি ওজনের মা-মাছ!

39

বিশ্বের একমাত্র মিঠাপানির প্রাকৃতিক মৎস্য প্রজননক্ষেত্র হালদা নদীতে মরে পঁচে ভেসে উঠছে কার্প জাতীয় (কাতাল) মা-মাছ। গতকাল রবিবার দুপুরে হাটহাজারী উপজেলার ১০ নম্বর উত্তর মাদার্শা ইউনিয়নের সৈয়দ আহামদের হাট এলাকার হালদা নদীর খুমির খালি নামক স্থানে ১০ কেজি ওজনের একটি মরা কাতাল (মা মাছ) মাছ উদ্ধার করা হয়।
জানা গেছে, রবিবার দুপুর ১২ টার দিকে হালদা নদীর খুমির খালি নামক এলাকায় মাছটি ভাসতে দেখে এনজিও আইডিএফ’র স্বেচ্ছাসেবক মো. আবদুল মান্নান নামের এক ব্যক্তি সেটি উদ্ধার করে ডাঙায় নিয়ে আসেন এবং বিষয়টি উপজেলা মৎস্য অফিসকে অবহিত করেন।
এ ব্যাপারে হাটহাজারী উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. আজহারুল আলম বিকেলে বলেন, রবিবার হালদা নদী থেকে একটি মৃত কাতাল মাছ উদ্ধার করে আইডিএফ’র স্বেচ্ছাসেবকরা। কার্প জাতীয় (কাতাল) ওই মা-মাছটির ওজন হবে প্রায় ১০ কেজি। দৈর্ঘ্য প্রায় ২ ফুট (২১ ইঞ্চি)। মাছটির শরীরে পঁচন ধরেছে। তবে মাছটির শরীরে দৃশ্যমান তেমন কোনো আঘাতের চিহ্ন দেখা যায়নি।
গতকাল বিকালে হাটহাজারী উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে মাছটি যে এলাকা থেকে উদ্ধার করা হয়েছে সেখানেই মাটি চাপা দেওয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন ডিম সংগ্রহকারী কামাল উদ্দীন সওদাগর, আইডিএফ কর্মকর্তা জাহিদুল ইসলাম, সাদ্দাম হোসেন ও ক্ষেত্র সহকারী মনির হোসেন।