হালদায় এত অভিযানেও থামছে না মাছ শিকার

9

মো. আবু তালেব, হাটহাজারী

দেশের অন্যতম মিঠা পানির প্রাকৃতিক কার্প জাতীয় মা-মাছের মৎস্য প্রজনন ক্ষেত্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ চট্টগ্রামের হালদা নদীতে কার্প জাতীয় মা-মাছের প্রজনন মৌসুমে এক শ্রেণির অসাধু মাছ শিকারীরা অবৈধভাবে মা-মাছ শিকারে বেপরোয়া হয়ে উঠেছে। প্রতিদিনের অভিযান চালিয়ে হাজার মিটার অবৈধ জাল ও নৌকাসহ নানা সরঞ্জাম ধ্বংস করার পরও অসাধু মাছ শিকারীরা ক্ষান্ত হচ্ছে না। তাছাড়া এসব ঘটনার সাথে জড়িত কাউকে নৌ-পুলিশ আটকও করতে পারছে না। গত ১২ মে সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে নৌ-পুলিশ প্রায় ৮ লাখ ১৪ হাজার টাকার মূল্যের ১৮ হাজার মিটার মা-মাছ ধরার নিষিদ্ধ সুতার ভাসান জাল, ডিঙ্গি নৌকা ও ঠেলা জাল জব্দ করেছে। পরে জব্দকৃত নৌকা ফুটো করে নদীতে ডুবিয়ে দেয়ার পাশাপাশি ঠেলা জাল ও নানা সরঞ্জাম আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। উক্ত অভিযানের নেতৃত্ব দেন নৌ-পুলিশ চট্টগ্রাম অঞ্চলের পুলিশ সুপার মো. মোমিনুল ইসলাম ভূঁইয়া পিপিএম।
এতে সহযোগিতা করেন নগরীর সদরঘাট নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এবিএম মিজানুর রহমানসহ সংঙ্গীয় ফোর্স ও হালদা অস্থায়ী নৌ ক্যাম্পের সদস্যরা। তবে এ ঘটনায় নৌ-পুলিশ কাউকে আটক করতে পারেনি। এ ব্যাপারে অভিযান পরিচালনাকারী পুলিশ সুপার মো. মোমিনুল ইসলাম ভূঁইয়া জানান, হালদায় এখন চলছে কার্প জাতীয় মা-মাছের প্রজনন মৌসুম। আর এ সময়টাতে এক শ্রেণির অসাধু মাছ শিকারীরা অবৈধভাবে মা-মাছ শিকারে বেপরোয়া হয়ে উঠেছে।
তাই হালদা নদীতে নিয়মিত অভিযান পরিচালনা করছে নৌ-পুলিশ। এরই অংশ হিসেবে গত বৃহস্পতিবার সকালে নদীতে নিয়মিত অভিযান পরিচালনাকালে হালদা মোহনার দক্ষিণ পাশের কধুখালী এলাকা থেকে কাঠের ডিঙ্গি নৌকায় আনুমানিক ১৮ হাজার মিটার, আটটি ঠেলা জাল এবং ধৃত প্রায় ১৫ কেজি কেচকি মাছ জব্দ করা হয়। জব্দকৃত এসবের আনুমানিক মূল্য ৮ লাখ ১৪ হাজার টাকা। পরে জব্দ করা অবৈধ মাছ ধরার কাজে ব্যবহ্নত কাঠের নৌকাগুলো পানিতে ডুবিয়ে দেয়ার পাশাপাশি উদ্ধারকৃত সুতার ভাসান জাল স্থানীয় মৎস্য কর্মকর্তার পরামর্শে পুড়িয়ে ধ্বংস করা হয়। এছাড়া, গত বুধবার বিকেলে হালদা অস্থায়ী নৌ পুলিশ ক্যাম্পের ইনচার্জ এনামুল হক সঙ্গীয় অফিসার ও ফোর্সসহ হালদা নদীর কচুখাইন এলাকায় অভিযান পরিচালনা করে এক হাজার মিটার একটি সুতার ভাসান জাল ও পাঁচটি চিংড়ি রেনু ধরার ঠেলা জাল উদ্ধার করা হয়। হালদা নদীর মা-মাছ এবং জীববৈচিত্র্যের সুরক্ষায় নৌ পুলিশ সদরঘাট নৌ থানা ও হালদা নৌ ক্যাম্পের অভিযান দিবারাত্রি অব্যাহত থাকবে বলে তিনি জানান।