হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মিত হচ্ছে পটিয়ায়

128

পটিয়ায় শ্রীমাই খালের উপর প্রথমবারের মতো দেড়শত কোটি টাকা ব্যয়ে হাইড্রোলিক এলিভেটর ড্যাম এর নির্মাণ কাজ শুরু হচ্ছে। বহুল কাঙ্খিত এ হাইড্রোলিক ড্যাম নির্মিত হলে বর্ষায় ফসল ও সম্পদহানী রোধ এবং শুষ্ক মৌসুমে বোরো আবাদের সুযোগ তৈরি হবে। এ ড্যাম ও বাঁধের সম্ভাব্যতা যাচাই ও লাভ ক্ষতি নিয়ে গতকাল শনিবার একটি সমীক্ষা প্রদর্শন করা হয়। এতে জানানো হয় প্রকল্পটি বাস্তবায়নে দেড়শ কোটি টাকা ব্যয় হবে। উজানে ধরে রাখা হবে পানি। পানি উন্নয়ন বোর্ড ও চায়না বিশেজ্ঞ টিমের তত্ত¡াবধানে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। বোয়ালখালীর করল ডেঙ্গা পাহাড় হতে সৃষ্ট হয়ে পটিয়ার চাঁনখালী খালে পতিত হওয়া এ খালের পানি প্রবাহ নিয়ন্ত্রণ করা গেলে এর ত্রিমুখি সুফল মিলবে।
জানা গেছে, বর্ষাকালে অতিবৃষ্টিতে শ্রীমাই খালের ঢলের পানিতে বেড়িবাঁধ ভেঙে এলাকার বিভিন্ন ফসল, ঘরবাড়ি ও মাছ চাষের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। চীনা প্রযুক্তিতে তৈরি হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণ করা হলে পানি সংরক্ষণের মাধ্যমে এলাকার দু’পাশে বিভিন্ন চাষাবাদ ও রবিশস্যের উৎপাদনে ব্যাপক ভূমিকা রাখবে। সেই লক্ষ্যে ৮৫ মিটার দৈর্ঘ্য এ ড্যাম নির্মাণ করা হবে। প্রকল্পের আওতায় ১ হাজার হেক্টর জমি শুষ্ক মৌসুমে সেচ সুবিধা পাবে। তাছাড়া বাঁধের নিম্নাঞ্চল চাঁন খালের মুখ পর্যন্ত শ্রীমাই খালের বেঁড়ীবাঁধের দু’পাশে ব্লক স্থাপনের মাধ্যমে ভাঙ্গন রোধে ব্যবস্থা করা হবে।
সভায় জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী, পানি উন্নয়ন বোর্ডের চট্টগ্রামের প্রধান প্রকৌশলী মীর মোশাররফ হোসেন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী শিবেন্দু খাস্তগীর, প্রকল্প পরিচালক এ কে এম তাহমিদুল ইসলাম, প্রকল্প পরিচালক পরিকল্পনা ড. শ্যামল কুমার দাশ, প্রকল্প কর্মকর্তা জাকির হোসেন, সাঈদুর রহমান, লিটন চন্দ্র মজুমদার, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী, পৌরসভার মেয়র অধ্যাপক হারুনুর রশিদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা হাবিবুল হাসান, পানি উন্নয়ন উন্নয়ন বোর্ডের প্রকৌশলী রেজানুর রহমান, উপজেলা আ’লীগের সভাপতি আ ক ম সামশুজ্জামান চৌধুরী, জেলা পরিষদ সদস্য দেবব্রত দাশ, জেলা আ’লীগ নেতা প্রদ্বীপ দাশ, ভাইস চেয়ারম্যান ডা. তিমির বরণ চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম শিরু, হুইপের ব্যক্তিগত সহকারী হাবিবুল হক চৌধুরী, আ.লীগ নেতা আবদুল খালেক, বিজন চক্রবর্তী, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইনজামুল হক জসিম, মোহাম্মদ ইউনুচ মিয়া, মাহবুবুর রহমান, আ’লীগ নেতা জিতেন কান্তি গুহ, বিএম জসিম উদ্দিন, সাংবাদিক হারুনুর রশিদ, আবদুল হাকিম রানাসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন।