সয়াবিন প্রতি লিটার ১৭৮ টাকা, ৫ লিটার ৮৮০ টাকা

8

ঢাকা প্রতিনিধি

দেশে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৪ টাকা কমিয়ে ১৭৮ টাকা নির্ধারণ করেছে সরকার। যা এতোদিন ১৯২ টাকা ছিল। আর প্রতি লিটার খোলা সয়াবিনের দাম ১৭৫ টাকা থেকে কমিয়ে ১৫৮ টাকা করা হয়েছে। ৫ লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম নির্ধারণ করা হয়েছে ৮৮০ টাকা। যা আগে ছিল ৯৪৫ টাকা। তবে তবে পাম তেলের দাম অপরিবর্তিত থাকছে।
বাংলাদেশ ভেজিটাবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন বাণিজ্য সচিবকে পাঠানো এক চিঠিতে জানায় নতুন দরে মঙ্গলবার (আজ) থেকে বাজারে সয়াবিন তেল বিক্রি হবে।
বাংলাদেশ ভেজিটেবল ওয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যারার্স অ্যাসোসিয়েশন সোমবার (৩ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সয়াবিন তেলের দাম কমানোর কথা জানায়।
বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমানে দেশে বছরে ২০ লাখ টন ভোজ্যতেলের চাহিদা রয়েছে। এর মধ্যে দুই লাখ টন স্থানীয় বাজার থেকে সংগ্রহ করা হয়; বাকি ১৮ লাখ টন আমদানি করা হয়।
সমিতির চিঠিতে বলা হয়, ভোজ্যতেল মালিক সমিতির সদস্যরা স¤প্রতি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব তোফাজ্জল হোসেন মিয়ার সাথে সাক্ষাত করে ডলারের ‘অস্বাভাবিক’ মূল্যবৃদ্ধি এবং এলসি খোলার জটিলতার বিষয়ে আলোচনা করেন।
সিটি গ্রæপের চেয়ারম্যান ফজলুর রহমান, মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল এবং টি কে গ্রæপের এমডি মোস্তফা হায়দার ওই সভায় উপস্থিত ছিলেন।
সভায় ডলারের মূল্য বৃদ্ধির বিষয়ে এবং এলসি খোলার জটিলতার বিষয়ে ‘বিস্তারিত আলাপ আলোচনা শেষে এবং ভোক্তাদের সুবিধার্থে’ ভোজ্যতেলের দাম ১৪ টাকা কমানোর সিদ্ধান্ত হয় বলে জানানো হয় চিঠিতে।
ডলারের মূল্যবৃদ্ধির কারণ দেখিয়ে সর্বশেষ ২৩ আগস্ট বাড়ানো হয় সয়াবিন তেলের দাম। সেদিন খোলা সয়াবিন তেলের দাম লিটারে ৯ টাকা, এক লিটারের বোতলে ৭ টাকা বাড়ানো হয়েছিল দাম।