স্বাস্থ্যসেবা কমপ্লেক্সের কার্যক্রম সচল করুন

6

 

চট্টগ্রাম জেলার ফটিকছড়ি উপজেলার ১নং বাগান বাজার ইউনিয়ন স্বাস্থ্যসেবা কমপ্লেক্স। সরকার মানুষের দোরগোড়ায় এসে স্বাস্থ্য সেবা দেয়ার লক্ষ্যে প্রতিটি ইউনিয়নে ইউনিয়ন স্বাস্থ্যসেবা কমপ্লেক্স ভবন নির্মাণ করেন। প্রতিটি ইউনিয়নে একটি করে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্র রয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন ও জেলার সিভিল সার্জনের অধীন পরিচালিত হয়। এখানে শিশুসহ সকল জনগোষ্ঠীর মৃত্যুর হার ও রোগাক্রান্তের হার কমানো, গর্ভাবস্থা এবং প্রসবজনিত কারণে মাতৃ স্বাস্থ্য-এর ক্ষতি রোধের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি বা পদক্ষেপ বাস্তবায়িত হয়। কিন্তু অত্যন্ত দুঃখজনক বিষয় হলো, বাগান বাজারে স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের তত্ত¡াবধানে ইউনিয়ন স্বাস্থ্যসেবা কমপ্লেক্স ভবন নির্মাণ হলো সাধারণ মানুষ সরকার নির্দেশিত কোন সেবা পাওয়া তো দূরের কথা ন্যূনতম সেবাটুকু না পাওয়ার অভিযোগ দীর্ঘদিনের। যদিও পাশের ইউনিয়ন দাঁতমারায় কোভিড ভ্যাক্সিনেশন কার্যক্রম থেকে শুরু করে সকল সেবা নিশ্চিত করে আসছে।
ফটিকছড়ির ১ নং ইউপি বাগানবাজার ইউপি, পাহাড় বেষ্টিত ভারতের সীমান্তবর্তী এই ইউনিয়ন, এই ইউনিয়নে অনেক দুর্গম স্থান রয়েছে, চিকিৎসা সেবা বলতে গ্রাম্য ডাক্তারের নির্ভর, ইউনিয়ন স্থাস্থ্যসেবা যেটা ছিল দীর্ঘদিন যাবৎ বন্ধ। মানুষ চিকিৎসার জন্য নির্ভর পার্শ্ববর্তী খাগড়াছড়ির রামগড়। কারণ, উপজেলা সদর হাসপাতাল কমপক্ষে ৪০ কিমি দূরত্ব, পার্শ্ববর্তী ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র ১০ কিমি এর কম না, নিজের ইউপির চিকিৎসা থেকে বঞ্চিত। ৩১ হাজার ভোটার সহ প্রায় ৫০ হাজার মানুষের বাগান বাজার ইউনিয়নের মানুষের দাবি অবিলম্বে ইউনিয়ন স্বাস্থ্যসেবা কমপ্লেক্সের কার্যক্রম সচল করতঃ কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে এবং আগামীতে ইউনিয়ন স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় সরকারের নির্দেশিত সুবিধা পৌঁছে দিবে।
বিষয়টির উপর কর্তৃপক্ষসহ সচেতন মহলের দৃষ্টি আকর্ষণ করছি। বিষয়টি বিবেচনায় নিলে মানুষের দীর্ঘদিনের স্বাস্থ্যসেবার ভোগান্তি কমবে বলে এখানকার মানুষ আশাবাদী।