স্থগিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা

6

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব ধরনের পরীক্ষা স্থগিত রাখার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। গতকাল সোমবার রাতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক মো. ফয়জুল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। খবর বিডিনিউজের
সরকারি সিদ্ধান্তের আলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব পরীক্ষা স্থগিত রাখা হচ্ছে বলেও জানানো হয়েছে। পরীক্ষা নিয়ন্ত্রক মো. বদরুজ্জামান জানিয়েছেন, মন্ত্রণালয়ের নির্দেশের জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা বন্ধের এ সিদ্ধান্ত গ্রহণ করেছে।
শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের সব পরীক্ষাও স্থগিত থাকবে। করোনাভাইরাস মহামারীর কারণে গত ১৭ মার্চ থেকে বিশ্ববিদ্যালয়গুলোয় সরাসরি পাঠদান ও পরীক্ষা বন্ধ রয়েছে। তবে জাতীয় বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজে স¤প্রতি পরীক্ষা শুরু হয়। নতুন সিদ্ধান্তে ২৪ মের আগে এসব শিক্ষা প্রতিষ্ঠানে কোনো পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা কম। কেননা শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন, দেশের বিশ্ববিদ্যালয় খুলবে রোজার ঈদের পর ২৪ মে।
বিসিএস পরীক্ষার আবেদন ও পরীক্ষার তারিখ পিছিয়ে দেওয়া হবে। বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার তারিখের সাথে সামঞ্জস্য রেখে নতুন তারিখ ঘোষণা করা হবে। ৪১তম বিসিএসের মাধ্যমে সরকারি চাকরি পাবে ২ হাজার ১৬৬ জন। চিকিৎসক নিয়োগে ৪২তম বিশেষ বিসিএসের পরীক্ষা এই মাসেই হচ্ছে। এরপর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ পিএসসি ঠিক করেছে আগামী ৬ আগস্ট। ওই পরীক্ষায় অংশ নিতে আগামী ৩১ মার্চ পর্যন্ত আবেদন করা যাবে। ৪৩তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৮১৪ জনকে নিয়োগ দেওয়া হবে। শিক্ষামন্ত্রী জানিয়েছেন, দেশের বিশ্ববিদ্যালয় খুলবে রোজার ঈদের পর ২৪ মে, আর তার এক সপ্তাহ আগে ১৭ মে খুলবে আবাসিক হলগুলো। তিনি আরও বলেন, করোনাভাইরাস মহামারীর কারণে বিসিএস পরীক্ষায় আবেদনের বয়সসীমা অতিক্রান্ত হয়ে কোনো শিক্ষার্থী যেন ক্ষতিগ্রস্ত না হয়, সে বিষয়ে সরকার যথাযথ সিদ্ধান্ত নেবে।