স্কুল শিক্ষার্থীদের টিফিন দেয়ার দাবি

168

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন শিক্ষার্থী ঝড়ে পড়া রোধ ও মানস্মত শিক্ষা নিশ্চিত করতে স্কুল পর্যায়ের দেশের সকল শিক্ষার্থীদের জন্য দুপুরের খাবার বা টিফিন ব্যবস্থার উদ্যোগ নিচ্ছে সরকার। তিনি বৃহস্পতিবার সকালে শেরশাহ কলোনী ডাক্তার মজহারুল হক হাই স্কুলে বিনামুল্যে বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অথিতির বক্তব্যে একথা বলেন। স্থানীয় কাউন্সিলর মোহাম্মদ শহেদ ইকবাল বাবুর সভাপতিত্বে সভায় প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার, সাবেক কমিশনার ফরিদ আহমদ চৌধুরী, নাজিম উদ্দীন,ফজল করিম,আবু তাহের প্রমুখ বক্তব্য রাখেন।
মেয়র বলেন, মানব সম্পদ উন্নয়নে এযাবৎকালে সরকার কর্তৃক যে সকল গুরুত্বপূর্ণ কর্মসূচি গ্রহন করেছে তারমধ্যে উপবৃত্তি প্রদান অন্যতম। এই সরকার ক্ষমতায় আসার পর ২০০৯ সালে এই উপবৃত্তি কর্মসূচি চালু করে। এর ফলে দেশের মোট জনগোষ্ঠীর প্রায় অর্ধেক নারী যারা দারিদ্র,বাল্যবিবাহ,আর্থ-সামাজিক ও পারিপার্শ্বিক অবস্থা,ধর্মীয় গোঁড়ামী ইত্যাদির কারণে শিক্ষালাভ থেকে বঞ্চিত ছিল, তারাই সরাসরি শিক্ষালাভে সুযোগ পেয়েছে। শুধু তাই নয়, এই উপবৃত্তির টাকা যাতে যথাযথ পৌঁছে যায় সে লক্ষ্যে সরকার বিনা পয়সায় ২০ লাখ মোবাইল ফোন সরবাহ করে। সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে এই প্রথম মোবাইল ব্যাংকিং বা বিকাশ বা অন্য কোনো সহজ পদ্ধতিতে সরাসরি যোগ্য শিক্ষাথীদের মাঝে এই উপবৃত্তির টাকা প্রদান করা হচ্ছে।
তিনি বলেন শিশু কিশোরদের সঠিক পদ্ধতিতে শিক্ষিত করে গড়ে তুলতে দায়িত্ব পালন করেন শিক্ষকগণ। শিক্ষককে হতে হবে সৎ, চরিত্রবান, দায়িত্বশীল এবং শিক্ষাদানে যত্নশীল । শিক্ষকতা শুধু একটি চাকুরী নয়, সুন্দর সমাজ ও রাষ্ট্র গঠনে প্রকৌশলী বা কারিগরের ভূমিকা পালনে আহবান জানান মেয়র । পরে মেয়র শিক্ষার্থীদের হাতে সরকার প্রদত্ত বিনা মুল্যে বই তলে দেন। খবর বিজ্ঞপ্তির
অংকুর সোসাইটি বালিকা উচ্চ বিদ্যালয় : অংকুর সোসাইটি বালিকা উচ্চ বিদ্যালয়ে জাতীয় পাঠ্যপুস্তক দিবস-২০১৯ উপলক্ষে গত ০১ জানুয়ারি দুপুর ১টায় বিদ্যালয় প্রাঙ্গণে বই উৎসব অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সম্মানিত সভাপতি মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি অভিভাবকসহ সকলকে নববর্ষের শুভেচ্ছা জানান। তিনি অভিভাবকদের উদ্দেশ্যে বলেন শিক্ষকদের পাশাপাশি সন্তানদের আলোকিত মানুষ গড়ার জন্য অভিভাবকদেরও অনেক দায়িত্ব আছে। মানবিক গুণ সম্পন্ন শিক্ষায় শিক্ষিত করে তোলার জন্য অভিভাবকদের অনুরোধ জানান। প্রধান শিক্ষক ও সদস্য সচিব লিলি বড়ুয়া সহ অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিদ্যালয় পরিচালনা পর্ষদের সম্মানিত সদস্য মো.শাহ আলম, সৈয়দ শাহরিয়ার পারভেজ, শিপ্তী মহাজন, বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ ও সকল ছাত্র-ছাত্রী। বছরের প্রথম দিনে নতুন বই পেয়ে খুশি শিক্ষার্থীরা। প্রতিবছরের মতো বিনামূল্যে সরকারী বই বিতরণ সরকারের একটি প্রশংসনীয় উদ্যোগ।
কদম মোবারক সরকারি প্রাথমিক বিদ্যালয় : গত ০১ জনুয়ারি সোমবার সকাল ৯টা স্থায়ী ক্যাম্পাসে কদম মোবারক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসব প্রধান শিক্ষিকা মনোয়ারা আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। ইমরান হোসেন জুয়েলের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন ৩২নং আন্দরকিল্লা ওয়ার্ড কাউন্সিল জহর লাল হাজারী । বক্তব্য রাখেন শাকিল চৌধুরী, আকবর হোসেন প্রমুখ। কাউন্সিল জহর লাল হাজারী বলেন, শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্ঠার ফলে আজ সারা দেশে একযোগে বই বিতরণ করা হচ্ছে। যা বিশ্বব্যাপী নজির বিহীন দৃষ্ঠি স্থাপন করেছে। এদিকে নতুন বই পেয়ে তার গন্ধে মাতোয়ারা হয়ে বছরের ১ম দিন থেকে ছাত্রছাত্রীরা পড়াশুনা আরম্ভে করবে।
কাপাসগোলা বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয় : কাপাসগোলা বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে গত মঙ্গলবার সকালে সরকারের দেওয়া নতুন বই বিতরণ করা হয়েছে। চকবাজার ওয়ার্ডের কাউন্সিলর সাইয়েদ গোলাম হায়দার মিন্টু প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যবই তুলে দেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চকবাজর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আবদুর রহমান। এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সমাজসেবক আনিমুল হক, আবুল খায়ের বাচ্চু, শামীম আরা বেগম, জয়নাব বেগম, শিল্পী বড়ুয়া, এস এম দেলোয়ার, কায়সার আহমদ, তসলিম আকতার মনি। প্রধান অতিথির বক্তব্যে কাউন্সিলর সাইয়েদ গোলাম হায়দার মিন্টু বলেন, সরকার ২০১০ সাল থেকে প্রাথমিক শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যবই তুলে দেয়ার উদ্যোগ নেয়। যা ধারাবাহিকভাবে এখনো অব্যাহত আছে।
পটিয়ার হিলচিয়া মদিনাতুল উলুম মাদ্রাসা : পটিয়ার শোভনদন্ডী ইউনিয়নের মদিনাতুল উলুম মহিউচ্ছুন্নাহ মাদ্রাসা হেফজখানা এতিমখানা ও ইসলামী নুরানী কিন্ডার গার্টেনের এ প্লাস প্রাপ্তদের সম্মাননা ও পুরস্কার বিতরণী এবং বই বিতরণ অনুষ্ঠান গতকাল পরিচালনা কমিটির সভাপতি জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন নুরানী মাদ্রাসা শিক্ষাবোর্ডের পরিচালক মাওলানা ক্বারী মুহাম্মদ ইরফান কাসেমী। বিশেষ অতিথি ছিলেন ফারইস্ট ইসলামী লাইফের এভিপি ও পটিয়া শাখা প্রধান মাওলানা ক্বারী মাহমুদ উল্লাহ, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া, বক্তব্য রাখেন সমাজসেবী সামসুল আলম, নুরুল হক মেম্বার, সিরাজ মিয়া, নুরুল হাকিম, মমতাজুল ইসলাম, মো. ইদ্রিস ইমন, ফজল আহমদ, রফিক সওদাগর, পরিচালক রুহুল আমিন, আবদুল মাজেদ, হাবিবুর রহমান, হুমায়ুন কবীর, রিয়াজুল আমিন, মো. ওসমান প্রমুখ।
সুজানগর মনিরুল উলুম সুন্নিয়া মাদ্রাসা : হারুয়ালছড়ি সুজানগর মনিরুল উলুম সুন্নিয়া মাদরাসায় শিক্ষার্থীদের মাঝে নতুন বই হাতে তুলে দেন মাদ্রাসা পরিচালনা পরিষদের সভাপতি ফটিকছড়ি উপজেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক আবুল বশর। উপস্থিত ছিলেন মাদ্রাসার প্রতিষ্ঠাতা সদস্য উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা সুলতান আহমদ, পরিচালনা কমিটি সহ-সভাপতি মো. নুরুল ঈমান, জসিম উদ্দীন চৌধুরী, ইউনিয়ন আওয়ামী লীগের ক্রীড়া সম্পাদক মো. শাহজাহান, মাদ্রাসার সুপার মাওলানা মুরশেদুল আলম, সদস্য খায়রুল ইসলাম, মাহবুবুল আলম, উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি জুয়েল রাকিব, ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রিয়াজ মো.নুরুল রাব্বি, সহ-সুপার মাওলানা আবুল কালাম শিক্ষক শওকত হোসেন লিটন, হেলাল উদ্দীন, ফাতেমা বেগম প্রমুখ। খবর বিজ্ঞপ্তির