সৌদি থেকে এলএনজি আমদানি করার উদ্যোগ

7

জরুরি ভিত্তিতে বাণিজ্যিকভাবে এলএনজি সরবরাহ ও ইস্টার্ন রিফাইনারি ইউনিট-২ প্রকল্পে বিনিয়োগের আশ্বাস দিয়েছে সৌদি আরব। এমন প্রেক্ষাপটে দেশটির সঙ্গে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কেনার চুক্তি করতে চায় বাংলাদেশ। সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান জানিয়েছেন, আগামী বছরের শুরুতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বাংলাদেশ সফরের কথা রয়েছে। ওই সময় চুক্তিটি হতে পারে।
ইআরডি প্রেরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ৩১ অক্টোবর সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে দুই দেশের মধ্যে যৌথ অর্থনৈতিক কমিশনের ১৪তম সভা অনুষ্ঠিত হয়। সেখানে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ইআরডি সচিব শরিফা খান। সৌদি আরবের পক্ষে নেতৃত্ব দেন দেশটির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আব্দুল­াহ বিন নাসের বিন মোহাম্মদ আবুথনাইন।
সভায় সৌদি আরব ও বাংলাদেশ জ্বালানি সহযোগিতা বৃদ্ধিতে একটি যৌথ টাস্কফোর্স গঠনে সম্মত হয়। এই টাস্কফোর্স জ্বালানি খাতে সহযোগিতার বিষয়ে দুই দেশের সুবিধাজনক সময়ে নিয়মিত সভা করবে বলে সিদ্ধান্ত হয়েছে। সভায় বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে দুটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। এর একটি অনুযায়ী, দুই দেশের নৌ-পেশাজীবীদের মধ্যে নিয়োগ, প্রশিক্ষণসহ অন্যান্য সম্ভাব্য সব ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করা হবে। এ ছাড়া, দেশ দুটির বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে এফবিসিসিআই এবং ফেডারেশন অব সৌদি চেম্বার অ্যান্ড কমার্সের মধ্যে একটি জয়েন্ট বিজনেস কাউন্সিল গঠনে সমঝোতা স্মারক সই হয়েছে।
সভায় দুই দেশের শিক্ষা মন্ত্রণালয়ের মধ্যে বিজ্ঞান ও শিক্ষার সব ক্ষেত্রে কার্যকর দ্বি-পাক্ষিক সহায়তা বৃদ্ধির লক্ষ্যে আরেকটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে ঐকমত্য পোষণ করা হয়। যৌথ কমিশন সভায় বাণিজ্য, বিনিয়োগ, শিক্ষা, স্বাস্থ্য, আইসিটি, কৃষি, পরিবেশ, ধর্মীয় মূল্যবোধ এবং অন্যান্য বিষয়ে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে গুরুত্বারোপ করা হয়।