সোনাজয়ী দাবাড়– খুশবুর আকুতি

5

প্রতিভা এমন একটি ব্যাপার যাকে কখনও দমিয়ে রাখা যায় না। শুধু একে সুযোগ, সহযোগিতা ও পরিচর্যা করতে হয়। নইলে তা বিনাশ হয়ে যায় অঙ্কুরেই। ওয়ারসিয়া খুশবু হচ্ছে তেমনই এক প্রতিভা। এক প্রতিভাময়ী ক্ষুদে দাবাড়ু। বয়স ১০। অথচ কি দাপট-আত্মবিশ্বাসের সঙ্গে খেলে প্রতিপক্ষ বড় দাবাড়ুদের নাজেহাল করে ছাড়ে! ঢাকার মগবাজারের (নয়াটোলা) এই কন্যাটির বেশ ক’দিন ধরেই মন ভাল নেই। কেননা, একটি মাত্র বিমান টিকেট এবং নিবন্ধন ফি’র অর্থের অভাবে তার ইন্দোনেশিয়া এশিয়ান দাবা চ্যাম্পিয়নশিপে যাওয়া হয়ে পড়েছে অনিশ্চিত।
বিভিন্ন আন্তর্জাতিক দাবায় স্বর্ণপদক জয়ী খুদে দাবাড়ুর খুবই গুরুত্বপূর্ণ এবং মর্যাদাকর এই টুর্নামেন্টে অংশ নেয়ার মতো সবরকম যোগ্যতা থাকার পরও খুশবু শুধু অর্থের অভাবে ইন্দোনেশিয়া উড়াল দিতে পারছে না। বাংলাদেশের ক্রীড়াঙ্গনের জন্য বিষয়টি নিঃসন্দেহে হতাশার।
খুশবু নিজেও দারুণভাবে হতাশ। সেই সঙ্গে তাকে সাহায্য করার জন্য সমাজের বিত্তবান ও ক্রীড়াপ্রেমীদের কাছে সাহায্যের আবেদনও জানিয়েছে খুব ছোট্ট করে, ‘কেউ কী আমাকে দুটি টিকেট দিতে পারেন না!’ একটি সংগঠন থেকে ইন্দোনেশিয়া যাবার টিকিট দেবার কথা দিয়েও হঠাৎ করে শেষ মুহূর্তে না বলায় চোখে অন্ধকার দেখছেন খুশবুর বাবা। এয়ার টিকিট ছাড়াও অংশগ্রহণ ফি ও খাবার আবাসন খরচ, বাংলাদেশ দাবা ফেডারেশন থেকে অংশগ্রহণ ফি পাবে খুশবু। দাবা ফেডারেশন এর সহায়তায় ২০২২ এ মালদ্বীপে ওয়েস্টার্ন এশিয়ান দাবায় স্বর্ণপদক জয়ী এই খুদে দাবাড়ু।
জাতীয় ও আন্তর্জাতিক দাবায় এই অল্প বয়সেই চোখ ধাঁধানো সাফল্য কুড়িয়ে নিয়েছে খুশবু। ২০১৮ সাল থেকে জাতীয় ও আন্তর্জাতিক দাবায় ১৩ টি পদক জয়ী খুশবু।