সুড়ঙ্গ খুঁড়ে আফগান সামরিক ঘাঁটিতে হামলায় নিহত ১০

56

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশের এক সামরিক ঘাঁটিতে সশস্ত্র গোষ্ঠী তালেবানের হামলায় অন্তত ১০ সেনা নিহত হয়েছে। আহত হয়েছে আরও অপর চারজন। ২৮ ডিসেম্বর সাঙ্গিন জেলার ওই ঘাঁটির বাইরে থেকে সুড়ঙ্গ খুঁড়ে হামলা চালানো হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। ফরাসি বার্তা সংস্থা এএফপিকে ২১৫ মাইওয়ান্ড আর্মি কর্পসের মুখপাত্র নওয়াব জর্দার বলেছেন, ‘সাঙ্গিন জেলার সামরিক ঘাঁটির বাইরে থেকে সুড়ঙ্গ খুঁড়ে ভেতরে প্রবেশ করে হামলা চালানো হয়েছে।
এসময় সেখানে ১৮ সেনা সদস্য ছিল। হামলার পর তাদের চারজন আহত হয় এবং বাকি ৪ সেনা সাহসিকতার সঙ্গে তালেবান হামলার জবাব দেয়।’ প্রাদেশিক সরকারের মুখপাত্র ওমর জাওয়াক হামলার তথ্য নিশ্চিত করে বলেছেন, ‘সেনা ঘাঁটির মধ্যে ভয়াবহ বিস্ফোরণে সেনারা মারা গেছে’। সংবাদমাধ্যমে পাঠানো বিবৃতিতে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ ওই হামলার দায় স্বীকার করেছেন।
স¤প্রতি আফগানিস্তানের সেনা ঘাঁটি ও নিরাপত্তা তল্লাশি চৌকিতে হামলা বাড়িয়ে দিয়েছে তালেবান। গত বৃহস্পতিবার বালখ প্রদেশে আত্মঘাতী বোমা হামলায় ছয় সেনা নিহত হয়। মঙ্গলবার বালখের সেনা চৌকিতে হামলায় প্রাণ হারায় সাত সেনা। এর একদিন আগে সোমবার কুন্দুজ প্রদেশে ওই সশস্ত্র গোষ্ঠীর পুঁতে রাখা বোমা বিস্ফোরণে এক মার্কিন সেনা নিহত হয়।