সুষ্ঠূ ব্যবস্থাপনায় প্রস্তুত মন্ত্রণালয়

2

চামড়া শিল্পখাতের অন্যতম প্রধান কাঁচামাল চামড়ার শতকরা প্রায় ৫০ ভাগ ঈদুল আজহার সময় সংগৃহীত হয়। বাণিজ্য মন্ত্রণালয় ঈদুল আজহা উপলক্ষে প্রাপ্ত কাঁচা চামড়ার সুষ্ঠূ ব্যবস্থাপনার লক্ষ্যে যথাযথভাবে চামড়া সংগ্রহ, প্রয়োজনীয় লবণ প্রয়োগ, সংরক্ষণ, ক্রয়-বিক্রয়, পরিবহনসহ জনসচেতনতামূলক প্রচার-প্রচারণা কার্যক্রম এবং কমপ্রে হেনসিভ মনিটরিং কার্যক্রমসহ ব্যাপক প্রস্তুতি নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। গতকাল সোমবার (১৯ জুলাই) বাণিজ্যমন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কোরবানির চামড়া ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে মনিটরিং টিম গঠন করেছে। ঈদের দিন ঢাকামুখী পরিবহন চামড়ার মান দ্রুত নষ্ট করে। তাই কোরবানির দিন হতে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে যাতে মাঠ পর্যায় হতে কাঁচা চামড়া ঢাকা অভিমুখে পরিবহন না করা হয়, সে বিষয়ে জননিরাপত্তা বিভাগের সহায়তা চাওয়া হয়েছে।
লবণের পর্যাপ্ত মজুদ বজায় রাখাসহ সহনীয় মূল্যে প্রয়োজনীয় লবণের সরবরাহ রক্ষা করার লক্ষ্যে শিল্প মন্ত্রণালয় এবং বিসিক-কে অনুরোধ জানানো হয়েছে। মাঠ পর্যায়ে লবণের পর্যাপ্ত মজুদ রয়েছে বলে বিসিক নিশ্চিত করেছে।
ট্যানারি মালিকরা সহজ শর্তে, স্বল্প ঋণ দেওয়ার অনুরোধ জানিয়েছে। এ বিষয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বাংলাদেশ ব্যাংক এবং বাণিজ্যিক ব্যাংক এরইমধ্যে প্রায় ছয়’শ কোটি টাকা বরাদ্দ করেছে।
ব্যাপক মনিটরিং কার্যক্রম পরিচালনা করতে বাণিজ্য মন্ত্রণালয় বাণিজ্য সচিবকে আহবায়ক করে কমিটি গঠন করেছে। সাভার, পোস্তা, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন এবং নাটোর জেলার জন্য আলাদা মনিটরিং টিম করা হয়েছে। খবর বাংলানিউজ
এছাড়া বিভাগীয় শহরের জন্য বাণিজ্য মন্ত্রণালয়াধীন বিভিন্ন দপ্তরের কর্মকর্তার সমন্বয়ে মনিটরিং টিম। জেলা শহরের জন্য জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তাদের জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে দায়িত্ব পালনের জন্য জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এর ডিজি’র কাছে নির্দেশনা দেওয়া হয়েছে।
বাণিজ্য সচিব গত ১৪ জুলাই ২০২১ তারিখে বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকদের সঙ্গে জুম প্লাটফর্মে সভা করে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন। এছাড়া, কাঁচা চামড়া সংক্রান্ত বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে কন্ট্রোল সেল গঠন। জনসচেতনতা সৃষ্টির জন্য বিটিভিসহ বেসরকারি টিভি চ্যানেলসমূহে টিভি কর্মাশিয়াল (টিভিসি) প্রচার, ৫টি গুরুত্বপূর্ণ জাতীয় দৈনিকে গণবিজ্ঞপ্তি প্রচার করা হয়েছে। বাংলাদেশ বেতারে গণবিজ্ঞপ্তির বার্তা প্রচারের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পৌর ও ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে কাঁচা চামড়া সংরক্ষণে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জেলা প্রশাসকদের মাধ্যমে প্রচার-প্রচারণা কার্যক্রম গ্রহণ করা হয়েছে। দুই লাখ পঞ্চাশ হাজার লিফলেট বিতরণ করা হয়েছে।
উল্লেখ্য, গত ১৫ জুলাই ২০২১ তারিখে বাণিজ্যমন্ত্রী কাঁচা চামড়ার প্রতি বর্গফুটের মূল্য ঘোষণা করেছেন। লবণযুক্ত গরুর কাঁচা চামড়ার মূল্য প্রতি বর্গফুট ঢাকায় ৪০-৪৫ টাকা, ঢাকার বাহিরে ৩৩-৩৭ টাকা, খাসির কাঁচা চামড়া সারাদেশে ১৫-১৭ টাকা।
গত বছরের তুলনায় এবার গরুর চামড়ার মূল্য পাঁচ টাকা এবং খাসির চামড়ার মূল্য দুই টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে।