সীতাকুণ্ড ও রাঙ্গুনিয়ায় দু’দিনের বিজ্ঞানমেলা

38

রাঙ্গুনিয়া : ‘জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় বিজ্ঞান ও প্রযুক্তি’ প্রতিপাদ্যের আলোকে চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় ৪১তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং দুইদিনব্যাপী বিজ্ঞান মেলা শেষ হয়েছে। বুধবার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে শিশুমেলা মডেল স্কুল প্রাঙ্গণে এই উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নুরুল ইসলাম চৌধুরী। প্রধান অতিথি ছিলেন- উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাসুদুর রহমান। রাঙ্গুনিয়া সরকারি কলেজের অধ্যাপক বিশ্বজিৎ রায় চৌধুরীর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পৌরসভা আ.লীগ সভাপতি আসলাম খান, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার খায়রুল বশর মুন্সি। উপস্থিত ছিলেন- উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মুহাম্মদ মুস্তফা কামাল, কৃষি কর্মকর্তা কারিমা আক্তার, মৎস্য কর্মকর্তা স্বপন চন্দ্র দে, মহিলা বিষয়ক কর্মকর্তা সোনিয়া শফি, রাঙ্গুনিয়া প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মাসুদ নাসির , আব্বাস হোসাইন আফতাফ, জগলুল হুদা রুবেল, একটি বাড়ি একটি খামার প্রকল্পের সমন্বয়ক রাশেদা বেগম, তথ্যসেবা কর্মকর্তা রোকসানা খাতুন নার্গিস, একাডেমিক সুপারভাইজার সুমন শর্মা প্রমুখ। মেলায় স্কুল, কলেজ ও মাদ্রাসার ২৭ টি স্টলের মধ্যে প্রথম নির্বাচিত হয়- কলেজ পর্যায়ে- রাঙ্গুনিয়া মহিলা কলেজ, দ্বিতীয়- উত্তর রাঙ্গুনিয়া ডিগ্রি কলেজ এবং তৃতীয়- রাঙ্গুনিয়া সরকারি কলেজ। স্কুল পর্যায়ে প্রথম হয়েছে- বেগম ইকবাল জাকির হোসেন বালিকা উচ্চ বিদ্যালয়, দ্বিতীয়- রাঙ্গুনিয়া আদর্শ বহুমুখী পাইলট উচ্চ বিদ্যালয় এবং তৃতীয় হয়েছে সরফভাটা ইউনিয়ন উচ্চ বিদ্যালয়। এছাড়া শ্রেষ্ঠ প্রকল্প উপস্থাপক নির্বাচিত হয়েছে কলেজ পর্যায়ে- রাঙ্গুনিয়া মহিলা কলেজের ছাত্রী সুকন্যা বিশ্বাস প্রান্তিকা এবং স্কুল পর্যায়ে রাঙ্গুনিয়া নুরুল উলুম মাদ্রাসার ছাত্র আমিমুল এহসান।
সীতাকুণ্ড : সীতাকুণ্ডে দু’দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন করা হয়েছে। উপজেলা প্রশাসন সীতাকুণ্ড চট্টগ্রাম এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর আগারগাঁও ঢাকা এর আয়োজনে গতকাল বুধবার মেলার উদ্বোধন ঘোষণা করেন, অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান এস.এম আল মামুন।
উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায়ের সভাপতিত্বে ও মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ মামুনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- প্রেসক্লাব সভাপতি সৌমিত্র চক্রবর্তী, এম সেকান্দর হোসাইন, ইউপি চেয়ারম্যান সাদাকাত উল্লাহ মিয়াজী, মৎস্য কর্মকর্তা মোঃ শামীম, সীতাকুণ্ড সরকারি মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ দিদারুল আলম, উপজেলা মাধ্যমিক শিক্ষা একাডেমিক সুপার ভাইজার ফারুক হোসেন ও উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও শেখেরহাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবু বক্কর। উপজেলা মিলনায়তনে অনুষ্ঠিত বিজ্ঞান মেলায় স্থান পেয়েছে ২৩টি স্টল।
মেলায় সীতাকুণ্ড সরকারি মহিলা কলেজ, সীতাকুণ্ড ডিগ্রি কলেজ, লতিফা সিদ্দিকী ডিগ্রি কলেজ, সীতাকুণ্ড সরকারি আদর্শ উচ্চ বিদ্যালয়, সীতাকুণ্ড বালিকা উচ্চ বিদ্যালয়, কুমিরা লতিফা সিদ্দিকী উচ্চ বিদ্যালয়, বাঁশবাড়িয়া উচ্চ বিদ্যালয়, কুমিরা আবাসিক বালিকা স্কুল এন্ড কলেজ, বাড়বকুণ্ড উচ্চ বিদ্যারয়, মছজিদ্দা উচ্চ বিদ্যালয়, লতিফপুর আব্দুল জলিল উচ্চ বিদ্যালয়, টেরিয়াইল উচ্চ বিদ্যালয়, শেখের হাট উচ্চ বিদ্যালয়, মাদাম বিবিরহাট উচ্চ বিদ্যালয়সহ অন্তত ২২টি শিক্ষা প্রতিষ্ঠান বিজ্ঞান মেলায় অংশ নেয়। এর আগে উপজেলা চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে পৌরসভাস্থ এলাকা প্রদক্ষিণ করার পর ফের উপজেলা চত্বরে এসে শেষ হয়।