সিরিয়ায় ইরানি কনস্যুলেটে ইসরায়েলি হামলায় উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

3

সিরিয়ার রাজধানী দামেস্কের ইরানি কনস্যুলেট ভবনে ইসরায়েলের হামলায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। হামলায় কোনও ভাবেই যুক্তরাষ্ট্র জড়িত নয় বলে দাবি করেছে বাইডেন প্রশাসন। সোমবার (১ এপ্রিল) হামলার পরপরই মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ দাবি করে যুক্তরাষ্ট্র। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।
ইরানি কনস্যুলেটে হামলার বিষয়টি এই অঞ্চলে উত্তেজনা আরও বাড়াবে বলে উল্লেখ করেছেন হোয়াইট হাউজের এক জ্যেষ্ঠ কর্মকর্তা। এমনকি এ ধরনের হামলার বিষয়ে যুক্তরাষ্ট্র আগে থেকে কিছুই জানতো না বলেও দাবি করেছেন তিনি। এ বিষয়ে ইরানের সাথে সরাসরি যোগাযোগ করা হয়েছে বলেও উল্লেখ করেছেন তিনি।
গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর প্রথমবারের মতো এ ধরনের উদ্বেগ প্রকাশ করলো তারা। ইসরায়েলি হামলার পর ইরানপন্থি মিলিশিয়ারা মার্কিন বাহিনীর বিরুদ্ধে প্রতিশোধমূলক আক্রমণ শুরু করতে পারে বলে আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র আর এটিই তাদের প্রধান উদ্বেগের কারণ। বিবৃতিতে বলা হয়েছে, এই অঞ্চলে মার্কিন বা ইসরায়েলি লক্ষ্য বস্তুতে হামলা চালানো ইরানের জন্য ঠিক হবে না। এ ধরনের হামলার ঘটনা বৃহত্তর পরিসরে ঘটবে না বলেও বিবৃতিতে জানানো হয়েছে।