সিঙ্গাপুর-মালয়েশিয়া স্থলসীমান্তে কোয়ারেন্টিনমুক্ত ট্রাভেল লেন

4

সিঙ্গাপুর-মালয়েশিয়া স্থলসীমান্ত ক্রসিংয়ে আগামী সপ্তাহ থেকে কোভিড-১৯ টিকা নেওয়া ভ্রমণার্থীদের জন্য কোয়ারেন্টিনমুক্ত ট্রাভেল লেন চালু হতে যাচ্ছে বলে জানিয়েছে দেশ দুটি। দক্ষিণ পূর্ব এশিয়ার এ দেশদুটির মধ্যে থাকা স্থলসীমান্ত ক্রসিং জোহোর-সিঙ্গাপুর কজওয়ে বিশ্বের অন্যতম ব্যস্ত ক্রসিং হিসেবে পরিচিত। পরিকল্পনা অনুযায়ী, ২৯ নভেম্বর থেকে টিকা নেওয়া ভ্রমণার্থীদের জন্য কোয়ারেন্টিনমুক্ত ট্রাভেল লেন চালু হবে। এই লেন ব্যবহারকারীদের সীমান্ত পার হলেও কোয়ারেন্টিনের বিধিনিষেধ মানতে হবে না। চাঙ্গি বিমানবন্দর ও কুয়ালা লামপুর বিমানবন্দরের মধ্যে চলাচলকারী ফ্লাইটগুলোর জন্য একইদিন থেকে কোয়ারেন্টিনমুক্ত ট্রাভেল লেন চালুর কথা আগেই ঘোষণা করা হয়েছিল বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রথম ধাপে সীমান্তের দুই পাশে থাকা মানুষদেরকে তাদের পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করার সুযোগ করে দিতে নাগরিক, স্থায়ী বাসিন্দা ও দীর্ঘমেয়াদে থাকার অনুমতিপ্রাপ্তদের এই কোয়ারেন্টিনমুক্ত ট্রাভেল লেন ব্যবহারের অনুমতি দেওয়া হবে।
বুধবার আলাদা বিবৃতিতে মালয়েশিয়াও সিঙ্গাপুরের সঙ্গে স্থলসীমান্ত ক্রসিংয়ে কোয়ারেন্টিনমুক্ত ট্রাভেল লেন বানানোর কথা জানায়।