সিএসই’তে যাত্রা শুরু এসএমই প্ল্যাটফর্মের

4

নিয়ালকোর লেনদেনের মাধ্যমে চিটাগাং স্টক এক্সচেঞ্জ লিমিটেড (সিএসই) এর এসএমই প্ল্যাটফর্মের যাত্রা শুরু হয়েছে। প্রথম অনুমোদন পাওয়া এসএমই কোম্পানি নিয়ালকো অ্যালয়স লিমিটেডের লেনদেন শুরুর মাধ্যমে গতকাল বৃহস্পতিবার সিএসই’র প্রধান কার্যালয়ে কোম্পানিটির ট্রেডিং উদ্বোধন করা হয়।
ট্রেডিং উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে সিএসই চেয়ারম্যান আসিফ ইব্রাহীম উপস্থিত ছিলেন। এতে আরো উপস্থিত ছিলেন সিএসই’র বোর্ড সদস্যবৃন্দ, নিয়ালকো অ্যালয়সের চেয়ারম্যান ও পরিচালক, ইস্যু ম্যানেজমেন্ট কোম্পানীর চিফ এক্সিকিউটিভ অফিসার এবং সিএসই এর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
বিশ্বের অন্যান্য দেশের মত বংলাদেশেও স্টক এক্সচেঞ্জের এসএমই প্লাটফর্ম পুঁজিবাজার তথা অর্থনীতিতে ভূমিকা রাখবে বলে দিনের প্রত্যাশা করা হয়। এই প্রত্যাশার ধারাবাহিকতায় গত ১৫ এপ্রিল পুজিঁবাজারের প্রধান নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তাদের ৭৭০তম সভায় নিয়ালকো এলয়েজ লিমিটেডকে কোয়ালিফাইড ইনভেস্টর অফার বাই স্মল ক্যাপিটাল কোম্পানিজের (কিউআইও) মাধ্যমে অর্থ উত্তোলনের অনুমোদন দেয় ।
ট্রেডিং উদ্বোধন অনুষ্ঠানে সিএসই’র ব্যবস্থাপনা পরিচালক মামুন-উর-রশিদ বলেন, সিএসই, সূচনালগ্ন থেকেই জবাবদিহিতামূলক, স্বচ্ছ, এবং স্টেট অব দা আর্ট প্রতিষ্ঠানে পরিণত হয়েছে এবং ১৯৯৫ থেকে ২০২১ সাল পর্যন্ত দীর্ঘ যাত্রায় বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে বিভিন্ন উল্লেখযোগ্য উদ্যোগ গ্রহণ করেছে। পৃথিবীর অন্যান্য স্টক এক্সচেঞ্জের মতো ডিম্যাটারিয়ালাইজড সেটেলমেন্টের জন্য সিডিবিএল প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও প্রথম স্বয়ংক্রিয় রিয়েল-টাইম ট্রেডিং সিস্টেম চালু করে এবং বিনেয়োগকারীদের জন্য শিক্ষার সুযোগ প্রদানের জন্য বিআইসিএম স্থাপনের ক্ষেত্রেও অগ্রণী ভূমিকা পালন করেছে।
সেই ধারাবাহিকতায় আজ প্রথমবারের মত নিয়ালকো অ্যালয়স লিমিটেডের লেনদেন শুরুর মাধ্যমে পুঁজিবাজার তথা সিএসই’র এসএমই প্লাটফর্ম উন্মোচিত এই প্ল্যাটর্ফম এর মাধ্যমে এসএমই কোম্পানীগুলো একদিকে স্বীকৃতি পাবে, অন্যদিকে ব্যবসা স¤প্রসারণের সুযোগ সৃষ্টি হবে। এতে এসএমই খাতের উন্নতি ত্বরান্বিত এবং একই সঙ্গে এই খাত দেশের অর্থনীতিতে অবদান রাখবে।
প্রধান অতিথির বক্তব্যে সিএসই চেয়ারম্যান আসিফ ইব্রাহীম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষে মুজিব বর্ষের অঙ্গিকার, অর্থায়নের উৎস হবে পুঁজিবাজার- এই ¯েøাগানকে সামনে রেখে, বঙ্গবন্ধু সোনার বাংলার যে স্বপ্ন দেখেছিলেন, তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে আমরা সেদিকে এগিয়ে যাচ্ছি। এখন আমরা উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছি। ২০৪১ সালের মধ্যে আমরা উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশে উন্নীত হওয়ার স্বপ্ন দেখছি। এই স্বপ্ন পূরণের জন্য আমাদের প্রয়োজন অত্যন্ত দক্ষ ও বলিষ্ঠ শক্তিশালী পুঁজিবাজার। সামনে সব ধরনের বিনিয়োগের জন্য বিনিয়োগের সিংহভাগ উৎস পুঁজিবাজার হতে হবে।
নিয়ালকো অ্যালয়েজ লিমিটেডের চেয়ারম্যান গাজী মোকাররম আলী চৌধুরী বলেন, আমরা প্রথম কোম্পানী হিসেবে সিএসই’র এসএমই বোর্ডে লিস্টেড হতে পেরে আনন্দিত এবং সিএসই, বিএসইসি ও সর্বোপরি সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ। আশা করছি আমরা শেয়ার হোল্ডারদের মধ্যে ভাল মুনাফা দেখাতে পারবো।
এমটিভি ক্যাপিটাল লিমিটেডের চিফ এক্সিকিউটিব অফিসার খায়রুল বাশার আবু মো. তাহের বলেন, বলেন, আজ পুঁজিবাজারের জন্য বিশেষ দিন এবং সিএসই’র মাইলফলক। নিয়ালকো অ্যালয়স লিমিটেডের লিস্টিং এবং ট্রেডিং এর মাধ্যমে সিএসই এর এসএমই প্লাটফর্ম এর উদ্বোধন এ অংশীদার হতে পেরে আমরা গর্বিত।অনুষ্ঠান শেষে রিং দি বেল (ঘন্টা বাদন) এর মাধ্যমে নিয়ালকো এলয়েজ লিমিটেড এর ট্রেডিং কার্যক্রমের উদ্বোধন করা হয়। ফুল এবং ক্রেস্ট প্রদানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।