সিআইইউর ইংরেজি বিভাগে সেমিনার

32

ক্লাস কার্যক্রমের বাইরে সাহিত্যের সঙ্গে জড়িত চমৎকার বিষয়গুলো নতুনভাবে ফুটিয়ে তুলতে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস নিয়মিতভাবে আয়োজন করে আসছে নানান সৃষ্টিশীল কার্যক্রম। সমসাময়িক ও দীর্ঘদিন ধরে পাঠকের আগ্রহ রয়েছে এমন দুটি বিষয় নিয়ে সম্প্রতি নগরের জামালখানের সিআইইউ ক্যাম্পাসের ইংরেজি বিভাগে অনুষ্ঠিত হয়েছে দিনব্যাপী সেমিনার।
ইংরেজি বিভাগের প্রভাষক নাসিহ উল ওয়াদুদ আলম ও তাফরিহা তারন্নুম সেঁজুতি অনুষ্ঠানে উপস্থাপন করেন দুটি প্রবন্ধ। সেমিনারে স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস এর ডিন ও ইংরেজি বিভাগের সব শিক্ষক উপস্থিত ছিলেন। সেমিনারে নাসিহ উল ওয়াদুদ আলম এর উপস্থাপিত প্রবন্ধের বিষয় ছিলো ‘দি রামিফিকেশন্স অব ইন্সারজেনসিস অন ফ্যামিলি লাইভস-অ্যা রিডিং অব ঝুম্পা লাহিড়ীস দি লোল্যান্ড’। যার মূল বিষয়বস্তু ছিলো সমাজবিরোধী আন্দোলনগুলো আমাদের অনেক পরিবারের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। ইংরেজি সাহিত্য প্রিয় শিক্ষক তাফরিহা তারন্নুম সেঁজুতির প্রবন্ধের বিষয় ছিলো ‘দি রোল অব প্যাট্রিয়ারচয় অ্যান্ড জেন্ডার স্টিরিওটাইপিং ইন চিলড্রেন্স বুকস: উইথ রেফারেন্স টু হ্যারি পটার অ্যান্ড দি ক্রনিকলস অব নর্নিয়া’। এখানে মূলত সাহিত্যের আলোকে আমাদের ব্যক্তিত্ব, পারিবারিক ধারণা, শৈশব থেকে চিন্তা ভাবনা তৈরি, বাবা-মায়ের অবস্থান সর্বোপরি জেন্ডার নিয়ে আলোচনা করার চেষ্টা করা হয়েছে। আলোচনা শেষে সেমিনারে অংশ নেওয়া শিক্ষকরা উপস্থাপিত প্রবন্ধ দুটির ওপর মতামত দেন।
স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস এর ডিন অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ বলেন, এই ধরনের সেমিনার আয়োজনের মাধ্যমে আমরা ইংরেজি সাহিত্যের নানা বিষয়গুলো নতুনভাবে জানার চেষ্টা করি। এতে শিক্ষকরা একদিকে যেমন গবেষণা কার্যক্রমের সঙ্গে জড়িত হওয়ার উৎসাহ পাচ্ছেন, অন্যদিকে তাদের মেধার ও জানার পরিধিও অধ্যয়নের সঙ্গে বৃদ্ধি পাচ্ছে বলে উল্লেখ করেন তিনি। বিজ্ঞপ্তি