সিআইইউতে অনুষ্ঠিত হল ‘রোবা রেস ২০২৩’

20

শিক্ষার্থীদের মাঝে রোবটিক্সের আগ্রহ বাড়িয়ে তুলতে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউ) অনুষ্ঠিত হল দিনব্যাপী ‘রোবো রেস ২০২৩’। সিআইইউর স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের আয়োজনে সম্প্রতি নগরের জামাল খান ক্যাম্পাসে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে চট্টগ্রামের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ২৩টি দল অংশ নেয়।
সকালে ফিতা কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন সিআইইউর উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী। এ সময় তিনি রোবো রেস কমপিটিশান বিজ্ঞানমনস্ক শিক্ষার্থীদের সৃষ্টিশীল কাজের প্রতি আগ্রহী করে তুলবে বলে তার বক্তব্যে উল্লেখ করেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন ড. রুবেল সেনগুপ্ত। পুরো অনুষ্ঠানটি পরিচালনা করেন ‘রোবো রেস ২০২৩’ এর সমন্বয়ক প্রভাষক রাকায়েত রাফি। অনুষ্ঠানে ইঞ্জিনিয়ারিং স্কুলের শিক্ষকরাসহ অংশ নেওয়া প্রতিযোগীদের অভিভাবকরা উপস্থিত ছিলেন।
দু’পর্বে বিভক্ত কমপিটিশানে- ‘রোবো সকার’ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় চট্টগ্রামের প্রিমিয়ার বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা। এই দলের বিজয়ীরা হলেন: সাদেকুর রহমান, আশরাফুল আলম এবং তারেক হোসাইন। এই পর্বে রানার্স আপ হন ঢাকার আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
অন্যদিকে ‘লাইন ফলোয়িং রোবোট’ কমপিটিশানে বিজয়ী হন পটিয়া সরকারি কলেজের শিক্ষার্থীরা। অনুষ্ঠান শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। বিজ্ঞপ্তি