সাবিনাদের মিয়ানমার সফর এবারও বাতিল

3

স্পোর্টস ডেস্ক

অলিম্পিক বাছাইয়ের টুর্নামেন্ট খেলতে গত বছর এপ্রিলের প্রথম সপ্তাহেই মিয়ানমারে যাওয়ার কথা ছিল সাবিনাদের। আর্থিক কারণে সেই সময় সাবিনাদের মিয়ানমার পাঠায়নি বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
এবার বাফুফেই ফিফা উইন্ডো কাজে লাগাতে মিয়ানমারে দু’টি প্রীতি ম্যাচ খেলতে যাওয়ার উদ্যোগ নিয়েছিল। সব কিছু চূড়ান্ত হলেও পররাষ্ট্র মন্ত্রণালয় এখন মিয়ানমার সফরে নিরুৎসাহিত করায় আবারও বাতিল করেছে সফর।
জাতীয় দল কিংবা বয়সভিত্তিক, দেশের ফুটবলে শুধু নারীদেরই জয় জয়কার। তবে এই নারীরাই ঠিক মতো খেলতে পারছেন না আন্তর্জাতিক ম্যাচ। বছরের শুরুতে সৌদি আরব এরপর ফিলিস্তিন আর এবার বাতিল মিয়ানমারের বিপক্ষে ম্যাচ। যদিও এবারের কারণ বেশ গুরুতর। ফিফার এপ্রিল উইন্ডোতে মিয়ানমারে দুটি প্রীতি ম্যাচ খেলার কথা ছিল সাবিনাদের। তবে দেশটিতে বেশ কিছুদিন ধরেই সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি ও মিয়ানমার সেনাবাহিনীর মধ্যে চলছে সংঘাত। স¤প্রতি যা আরও তীব্র হয়েছে।
মিয়ানমারের সাথে বাংলাদেশের সীমান্ত সম্পর্ক উষ্ণ। মিয়ানমারে অভ্যন্তরীণ রাজনীতিও উত্তপ্ত। এই দু’টি বিষয় বিচেনায় এনে সাবিনাদের সফর নিয়ে বাফুফে পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছিল। পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার ফিরতি চিঠিতে এই মুহূর্তে বাফুফেকে মিয়ানমারে নারী দল প্রেরণে বারণ করে।