সাবিনাদের পর জয়ী জামালরাও কম্বোডিয়ায় লাল-সবুজ বিপ্লব

6

পূর্বদেশ ডেস্ক

বাংলাদেশের ফুটবলে দারুণ সময় যাচ্ছে। সাবিনারা সাফ চ্যাম্পিয়ন হওয়ার চার দিনের মধ্যেই জয় পেয়েছেন জামাল ভূইয়ারা। বৃহস্পতিবার কম্বোডিয়ার নমপেনে অনুষ্ঠিত ফিফা প্রীতি ম্যাচে বাংলাদেশ ১-০ গোলে স্বাগতিকদের হারায়।
বাংলাদেশের স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরার এটিই প্রথম জয়। গত জানুয়ারিতে তিনি দায়িত্ব নিয়েছিলেন।নেয়ার পর ইতোমধ্যে তার অধীনে বাংলাদেশ ছয়টি ম্যাচ খেললেও জিততে পারেনি কোনটিতে। আগামী ডিসেম্বরে তার মেয়াদ শেষ হচ্ছে। জয়হীন থাকায় তার ওপর বাড়তি চাপ ছিল। আজকের জয়ে সেই চাপ খানিকটা মুক্ত হয়েছে।
ম্যাচের প্রথমার্ধে বাংলাদেশ ১-০ গোলে এগিয়ে ছিল। ২৪ মিনিটে রাকিব হোসেনের একমাত্র গোলই শেষ পর্যন্ত জয়সূচক গোল হয়েছে। রাকিব হোসেন দুর্দান্ত ফিনিশিং করেছেন।রাকিবের কৃতিত্বের পাশাপাশি এই গোলে অবদান রয়েছে মতিন মিয়ার। মিডফিল্ড থেকে বল পেয়ে কয়েক গজ একাই টেনে নিয়েছেন। এরপর বক্সের সামনে ডান দিকে দারুণভাবে বল ডেলিভারি দিয়েছেন। মূলত মতিনই গোলের ভিত রচনা করেছেন। মতিনের বাড়ানো বলে দ্রহততার সঙ্গে ফিনিশিং করেন রাকিব। কম্বোডিয়ার গোলরক্ষক ডান দিকে ঝাঁপিয়ে পড়েও বল আটকাতে পারেননি। রাকিবের গোলের সঙ্গে সঙ্গে বাংলাদেশের ডাগআউট উল্লাসে মাতে। কম্বোডিয়ার নমপেনে অবস্থিত বাংলাদেশিরাও গ্যালারিতে উল্লাস করেন।
প্রথমার্ধ রাকিবের গোলেই শেষ হয়। দ্বিতীয়ার্ধে স্বাগতিকরা সমতা আনার চেষ্টা করে। ম্যাচের ব্যবধান দ্বিগুণ করার সুযোগ ছিল বাংলাদেশের। ৭৬ মিনিটে বাংলাদেশের আক্রমণ কম্বোডিয়ার ক্রসবারে লেগে ফেরত আসে। বাকি সময় আর কোনো গোল না হওয়ায় বাংলাদেশ জয় নিয়ে মাঠ ছাড়ে।
ম্যাচের শুরু থেকেই বাংলাদেশ খেলার নিয়ন্ত্রণে ছিল। স্বাগতিক দলটিও মাঝে মধ্যে আক্রমণ রচনা করেছে। তবে সেই আক্রমণগুলো খুব বেশি ভীতির সঞ্চয় করতে পারেনি বাংলাদেশের রক্ষণে।