সাতকানিয়ায় পানিসম্পদ ব্যবস্থাপনা কমিটির মতবিনিময় সভা

10

সাতকানিয়া প্রতিনিধি

বাংলাদেশ পানি আইন, ২০১৩ এবং বাংলাদেশ পানি বিধিমালা, ২০১৮ বাস্তবায়নে সাতকানিয়া উপজেলা সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা কমিটির উদ্যোগে মতবিনিময় কর্মশালা ২৮ নভেম্বর দুপুর ১২ টায় সাতকানিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার মিল্টন বিশ্বাসের সভাপতিত্বে ও উপজেলা প্রকৌশলী পারভেজ সরওয়ার হোসেনের সঞ্চালনায় কর্মশালার প্রধান অতিথি হিসেবে সভায় (জুম মিটিং এর মাধ্যমে) সংযুক্ত ছিলেন পানি সম্পদ পরিকল্পনা সংস্থার মহাপরিচালক (যুগ্ম সচিব) মোঃ রেজাউল মাকছুদ জাহেদী। স্বাগত বক্তব্য রাখেন ওয়ারপোর পরিচালক (কারিগরি) একেএম আবুল কালাম আজাদ।
কর্মশালায় আরো উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান আনজুমান আরা, সহকারী কমিশনার ভূমি আরাফাত ছিদ্দিকী, ওয়াপোর ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ হাসান শাহারিয়ার ও সকল ইউপি চেয়ারম্যান এবং সরকারি সকল দপ্তরের কর্মকর্তাবৃন্দ।
কর্মশালায় অতিথিবৃন্দ বলেন, সারা বিশ্বে পানি সম্পদ ব্যবস্থাপনা একটি গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবে সৃষ্টি হয় পানি সংকট। অপরিকল্পিত নগরায়ন ও শিল্পায়নের ফলে একদিকে যেমন বিপুল পরিমাণ পানি ব্যবহার করা হচ্ছে। অন্যদিকে অপরিশোধিত ও পয়ঃবর্জ্য ফেলে ভয়াবহ পানি দূষণ করা হচ্ছে অহরহ। বাংলাদেশ নদীমাতৃক দেশ হওয়া সত্তে¡ও পানি একাধারে আমাদের জন্য আশীর্বাদ ও অভিশাপ। কারণ এদেশের শিল্প, ব্যবসা-বাণিজ্য, কৃষি পানির ওপর নির্ভরশীল। অপরদিকে প্রতিবছর বন্যা, খরা, ঘূর্ণিঝড় প্রভৃতি কারণে দেশের সম্পদের ব্যাপক ক্ষতি হয়। এ সমস্যা নিরসনে প্রয়োজন পানির সমন্বিত/টেকসই ব্যবস্থাপনা। সেজন্য দেশের পানি সম্পদের সমন্বিত ব্যবস্থাপনা, উন্নয়ন, সুরক্ষা ও সংরক্ষণের জন্য বাংলাদেশ পানি আইন, ২০১৩ প্রণয়ন করেছেন ও বাংলাদেশ পানি বিধিমালা ২০১৮ বাস্তবায়ন কার্যক্রম চলছে।
বাংলাদেশের পানি সম্পদ আহরণ, ব্যবস্থাপনা ও ব্যবহারে সমন্বয় সাধন, শৃংখলা প্রবর্তন করে সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা নিশ্চিত করাই পানি আইন ও পানি বিধিমালার উদ্দেশ্য। বিধিমালায় জেলা পর্যায়ে জেলা সমন্বিত পানি সম্পদ উন্নয়ন প্রকল্পের ছাড়পত্র এবং ভূ-গর্ভস্থ পানি উত্তোলনের অনাপত্তি গ্রহণের ধাপগুলো যথাযথভাবে সন্নিবেশিত করা হয়েছে। স্থানীয় প্রশাসন ও সংশ্লিষ্ট সকলকে আন্তরিকভাবে পানি আইন ও পানি বিধিমালার আলোকে সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা নিশ্চিতকরণের আহবান জানান।