সহজে তৈরি করে ফেলুন আমড়ার আচার

3

স্বাস্থ্যকথা ডেস্ক

বাজারে পাওয়া যাচ্ছে আমড়া। টক-মিষ্টি স্বাদের এই দেশি ফল ভিটামিন সি-এ ভরপুর। আমড়ার উপকারিতা অনেক। এটি কাঁচা খাওয়ার পাশাপাশি রান্না করেও খাওয়া যায়। আমড়ার মোরব্বা, আমড়ার খাট্টা, আমড়ার আচার- কত কী তৈরি করা যায়! জেনে নেওয়া যাক আমড়ার আচার তৈরি করার সহজ রেসিপি- তৈরি করতে যা লাগবে: আমড়া- ১ কেজির, সরিষার তেল- দেড় কাপ, ভিনেগার- আধা কাপ, আস্ত পাঁচফোড়ন ১ চা চামচ, তেজপাতা- ১টি, সরিষা বাটা- ২ টেবিল চামচ, আদা বাটা- দেড় টেবিল চামচ, রসুন বাটা- ১ টেবিল চামচ, কাঁচা মরিচ- বাটা ১ টেবিল চামচ, হলুদের গুঁড়া ১ চা চামচ, চিনি- ২ কাপ, লবণ- স্বাদমতো, পাঁচফোড়ন গুঁড়া- ১ চা চামচ। যেভাবে তৈরি করবেন: আমড়ার খোসা ছাড়িয়ে ধুয়ে টুকরা করে নিন।
এরপর সামান্য ভিনেগার দিয়ে কাঁচা মরিচ ও সরিষা বেটে নিন। চুলায় প্যান বসিয়ে তাতে তেল গরম দিন। তেল গরম হলে তাতে আস্ত পাঁচফোড়ন ও তেজপাতা ফোঁড়ন দিয়ে বাটা মসলাগুলো ও হলুদের গুঁড়াসহ কষিয়ে নিন। এরপর তাতে আমড়া দিয়ে আরও কয়েক মিনিট কষিয়ে ভিনেগার দিয়ে মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন।
মাঝারি আঁচে রান্না করুন। আমড়া সেদ্ধ হয়ে গেলে চিনি দিয়ে দিন। এই পর্যায়ে চুলার আঁচ মৃদু করে দিন। এতে আমড়ার ভেতরে চিনি ও সব মসলা ঠিকভাবে ঢুকবে।
তেল ছেড়ে এলে নামিয়ে ভাজা মসলা মিশিয়ে নিন। ঠান্ডা করে কাঁচের এয়ার টাইট বয়ামে সংরক্ষণ করুন। মাঝে মাঝে রোদে দিতে হবে।