সর্পদংশন : সাতকানিয়ায় মাদ্রাসা ছাত্রের মৃত্যু

14

চবি ও সাতকানিয়া প্রতিনিধি

সাতকানিয়ায় গরুর জন্য ঘাস কাটতে গিয়ে বিষাক্ত সাপের কামড়ে আশিকুল ইসলাম আনাস (১৭) নামে এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে।
গতকাল সোমবার সকাল ১১টার দিকে লোহাগাড়া উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক আনাসকে মৃত ঘোষণা করেন।
আনাস সাতকানিয়া সদর ইউনিয়নের ছোট বারদোনা গ্রামের শফিকুর রহমানের ছেলে। সে বারদোনা রেফায়া শাহ আকবরিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসার নবম শ্রেণির শিক্ষার্থী।
সদর ইউনিয়নের ইউপি সদস্য আবু মনছুর জানান, সকালে নাস্তা করে আনাস বাড়ির পশ্চিমে ছোট বারদোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে গরুর জন্য ঘাস কাটতে যায়। এসময় একটি বিষাক্ত সাপ তার পায়ে কামড় দিলে সে জ্ঞান হারিয়ে ফেলে। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে পার্শ্ববর্তী লোহাগাড়া উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
অন্যদিকে বিষধর সবুজ বোড়া সাপের কামড়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক শিক্ষার্থী আহত হয়েছেন। তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বর্তমানে তিনি আশঙ্কামুক্ত বলে জানা গেছে।
আহত ওই শিক্ষার্থীর নাম মারজান হোসাইন। তিনি রাজনীতি বিজ্ঞান ১৮-১৯ শিক্ষাবর্ষের ছাত্র। গত রবিবার রাত রাত ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শাহজালাল হল সংলগ্ন একটি কটেজে সাপের কামড়ের শিকার হন মারজান।
প্রথমে তাকে বিশ্ববিদ্যালয় মেডিকেলে নিয়ে যাওয়া হয়। পরে সেখান থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।
বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থী ও ভেনম রিসার্চ সেন্টারের শিক্ষানবিশ গবেষক রফিক ইসলাম জানান, ‘চবি শিক্ষার্থী মারজানকে বিষধর সবুজ বোড়া সাপ ছোবল দিয়েছে।তবে বিষের মাত্রা খুব একটা বেশি ছিল বলে মনে হচ্ছে না। যার ফলে গুরুতর কোনো সমস্যা হয়নি। ঘটনার দিন রাতেই তাকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের ১৬ নম্বর ওয়ার্ডে ভর্তি করা হয়। বর্তমানে সে সুস্থ রয়েছে।
প্রসঙ্গত, সবুজ বোড়া সাপ বাংলাদেশে প্রাপ্ত অন্যতম বিষধর সাপ। এর বিষে অনেক সময় বøাড সেল নষ্ট হয়ে যায় এবং রক্ত চলাচলে সমস্যা হয়। তাই এই সাপ ছোবল দিলে শরীরে কোনো ধরনের বাঁধ দিতে নিষেধ করা হয়। মৃত্যুঝুঁকি কম থাকলেও এই সাপের কামড়ে অঙ্গহানি ও অতিরিক্ত রক্তপাত ঘটতে পারে। সবুজ বোড়া সাপের নির্দিষ্ট কোনো এন্টি ভেনম নেই। এর চিকিৎসা অন্য উপায়ে (এন্টিবায়োটিক দিয়ে) করা হয়।