সবজিতে ক্রেতাদের স্বস্তি মাছের দামও কমেছে

45

পৌষের শেষে শীতের সবজিতে বাজার সয়লাব। ফলে দামও কমেছে। বাজারে সস্তায় সবজি কিনতে পেরে স্বস্তি বিরাজ করছে ক্রেতাদের মাঝে। বিগত সপ্তাহে জাতীয় সংসদ নির্বাচন পরবর্তী সবজির যোগান কম থাকায় হঠাৎ দাম বেড়ে গেলেও এখন কমেছে। শীতকালীন প্রায় সবজির দামই কেজি ২০ থেকে ৩০ টাকার মধ্যে। মাছের দামও নাগালের মধ্যে। বৃহস্পতিবার নগরীর দেওয়ান বাজারসহ আশপাশের অস্থায়ী বাজার ঘুরে দামের এ চিত্র দেখা গেছে।
সবজি বিক্রেতাদের সাথে কথা বলে জানা গেছে, শীতকালীন সবজির মধ্যে ফুল কপি মানভেদে প্রতিকেজি ২০ থেকে ৩০ টাকা, বাধাকপি ১৫ থেকে ২০ টাকা, মুলা ২৫ থেকে ৩০ টাকা, বেগুন ৩০ থেকে ৪০ টাকা, নতুন আলু ২০ টাকা, টমেটো ৩০ থেকে ৪০ টাকা, খিরা ও শালগম ৩০ টাকা, শিম মানভেদে ৪০ থেকে ৫০ টাকা, শিমের বিচি ৭০ থেকে ১০০ টাকা, ব্রুকলি ৭০ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া গ্রীষ্মকালীন সবজির মধ্যে তিতকরলা ৬০ টাকা, বরবটি ৬০ থেকে ৭০ টাকা, কচুর চড়া ৮০ টাকা, কচুর লতি ৬০ টাকা ও ঝিঙে ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। অন্যদিকে লাউ ২৫ থেকে ৩০ টাকা, পেঁপে ২০ থেকে ২৫ টাকা, মিষ্টি কুমড়া ২০ টাকা, কাঁচা কুমড়া ৩০ থেকে ৪০ টাকা, মরিচ- ধনেপাতা ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।
সবজি বিক্রেতা আবদুল মান্নান বলেন, ‘গত সপ্তাহে নির্বাচনের কারণে গাড়ি চলাচল বন্ধ থাকায় গ্রাম ও দেশের উত্তরাঞ্চল থেকে সবজি আসেনি। ফলে সবজির যোগান কম থাকায় দাম কিছুটা বেড়েছিল। এখন কমে গেছে।’
সবজির মতো মাছের দামের চিত্রও একই। বাজারে ৬০০-৭০০ গ্রাম ওজনের ইলিশের দাম কেজিপ্রতি ৭শ থেকে ৮শ টাকা, কই কোরাল ৫০০, কাইল্লা ৫০০, সুরমা ৪০০, চইক্কা ৩৬০-৪০০ টাকা, বোল পোয়া ২৪০ থেকে ৩৫০ টাকা, কালিচান্দা ৪৫০ থেকে ৫০০ টাকা, সামুদ্রিক বাইলা ৩২০ টাকা ও লইট্টা ১২০ থেকে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। মিঠা পানির মাছের মধ্যে বাটা ৪০০ থেকে ৪৫০ টাকা, চিংড়ি সাইজভেদে ৫০০ থেকে ৬০০ টাকা, টেংরা ৪৫০ থেকে ৪৮০ টাকা, রুই ২০০ থেকে ২৮০ টাকা, কাতলা ২৫০ টাকা, চিতল ৪৫০, তেলাপিয়া ১৮০, ফলি ৩৬০ ও ফার্মের কইমাছ ২০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।
মাছ বিক্রেতা মো. মোস্তফা জানান, ‘বাজারে মাছের যোগান বেশি। শীতকালে সমুদ্র শান্ত থাকে। নানারকম মাছও ধরা পড়ে। এখন বাজারে প্রচুর মাছ আসে। তাছাড়া সাতক্ষীরা এলাকার ঘের থেকেও মাছ আসে চট্টগ্রামে। ফলে মাছের দাম ক্রেতাদের নাগালেই রয়েছে। মাছের দাম আগামী ফেব্রুয়ারি পর্যন্ত বাড়বে না। মার্চের মাঝামাঝি থেকে দাম বাড়তে পারে।’
বাজারে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১২৫ টাকা কেজিতে। সোনালী জাতের মুরগি কেজিপ্রতি ২৩০ থেকে ২৪০ টাকা এবং লেয়ার মুরগির ডিম বিক্রি হচ্ছে প্রতি ডজন ৯২ টাকায়।