সতেজ থাকতে সহজ টিপস

7

দীর্ঘ সময় ধরে বিজ্ঞানীরা নানা গবেষণা করেছেন এই বিষয়ে এবং এসব অবস্থা থেকে বেরিয়ে আসার বেশ কিছু সহজ পন্থার কথা বলেছেন তারা। কথায় বলে মহিলারা দশভূজা (Multitasking woman)। সংসার, অফিস এবং সন্তান তারা একা হাতেই সামলান। কিন্তু দিনের শেষে নিজের যত্ন নিতে ভুলে যান তারা। এর ফলে তাদের মধ্যে মানসিক অবসাদ সৃষ্টি হয় ও মেজাজ খিটখিটে হয়ে যায়। দীর্ঘ সময় ধরে বিজ্ঞানীরা নানা গবেষণা করেছেন এই বিষয়ে এবং এসব অবস্থা থেকে বেরিয়ে আসার বেশ কিছু সহজ পন্থার কথা বলেছেন তারা।
১. আগের দিন রাতের বেলা ঘুমানোর আগে ঠিক করে নিন পরের দিন আপনাকে কি কি কাজ (checklist) করতে হবে। পরপর কার্যতালিকা (checklist) তৈরি করে নিলে আপনার কাজ করতে বেশ সহজ হবে এবং বেশী সময় নষ্ট হবে না। পাশাপাশি পরের দিন কাজ শুরু করে কোন কাজগুলো আপনি ইতিমধ্যেই শেষ করে ফেলেছেন সেগুলির একটা তালিকা (checklist) তৈরী করে নেবেন।
২. অবশ্যই দুটি কাজের মাঝখানে একটু সময় হলেও বিরতি নেবেন। একটানা কাজ করতে গেলে যেমন শারীরিক সমস্যা হয় তেমনি মানসিক সমস্যাও তৈরি হয়। সেটা থেকে মুক্ত থাকতে কিছু সময় ব্রেক নিন। সহকর্মীদের সাথে বা পরিবারের সাথে ফোনে কিছুক্ষন কথা বলুন। এতে মন থাকবে ভালো।
৩. সারাক্ষণ কাজের চিন্তাভাবনা করে নিজেকে মানসিকভাবে বিপর্যস্ত করে ফেলবেন না। প্রতিদিন রাতে নিয়ম করে আট ঘণ্টা ঘুম অবশ্যই দরকার। এতে আপনার মাথা যেমন ঠান্ডা থাকবে যেমন কাজের প্রতি উৎসাহ বাড়বে।
৪. কাজ করতে গিয়ে অনেক সময় আমরা অলস হয়ে পড়ি বা একটা তন্দ্রাভাব আসে। বিশেষ করে দুপুরবেলা লাঞ্চের পরে এমনটা হয়। তাই কাজের মাঝে অবশ্যই চা বা কফি পান করতে পারেন। গ্রীন টি বা ব্ল্যাক কফি খুবই ভালো আপনার স্বাস্থ্য রক্ষায় এবং মানসিক স্বাস্থ্য ভালো রাখতে। সূত্র: ইন্টারনেট