সজিকেএেস-কনফডিন্সে সমিন্টে ১ম বভিাগ ক্রকিটে শুরু ৩ র্মাচ

7

ক্রীড়া প্রতিবেদক

চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় ও কনফিডেন্স সিমেন্ট লি: এর আর্থিক পৃষ্ঠপোষকতায় সিজেকেএস-কনফিডেন্স সিমেন্ট ১ম বিভাগ ক্রিকেট লিগ ২০২৪ আগামী ৩ মার্চ সকাল ৯ টায় সাগরিকাস্থ মহিলা কমপ্লেক্স মাঠে শুরু হচ্ছে। প্রধান অতিথি থেকে লিগের উদ্বোধন করবেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক, সিজেকেএস সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দীন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্পন্সর প্রতিষ্ঠান কনফিডেন্স সিমেন্ট লিঃ এর মহাব্যবস্থাপক মো: শহীদুল ইসলাম। লিগে ১৫টি দল অংশগ্রহণ করেছে।
অংশগ্রহণকারী দল সমূহকে লটারির মাধ্যমে ২টি গ্রুপে ভাগ করা হয়েছে। গ্রুপ-এ : রাইজিং স্টার জুনিয়র, বাংলাদেশ রেলওয়ে এস এ, স্টার ক্লাব, শতদল ক্লাব, শতদল জুনিয়র, সীতাকুন্ড উপজেলা ক্রীড়া সংস্থা ও কর্ণফুলী ক্লাব। গ্রুপ- বি: কোয়ালিটি স্পোর্টস, ফিরিঙ্গী বাজার লাকী স্টার ক্লাব, উল্লাস ক্লাব, ইয়ং স্টার ক্লাব, শতাব্দী গোষ্ঠী, বার্ডস স্পোটিং ক্লাব, সিটি কর্পোরেশন একাদশ গ্রীণ ও নিমতলা লায়ন্স ক্লাব।
উদ্বোধনী খেলায় অংশগ্রহণ করবে রাইজিং স্টার জুনিয়র ও কর্ণফুলী ক্লাব। ১৫টি দল ২টি গ্রুপে বিভক্ত হয়ে গ্রুপ লিগ পদ্ধতিতে খেলবে। প্রতি গ্রুপের শীর্ষ স্থান অর্জনকারী ২টি করে মোট ৪ টি দল সুপার ফোর পর্বে এবং প্রতি গ্রুপের সর্বনিম্নে অবস্থানকারী ২টি করে মোট ৪ টি দল রেলিগেশন পর্বে অংশগ্রহণ করবে। যেহেতু, ০২টি গ্রুপের দলসংখ্যা সমান নয়, সেহেতু প্রথম পর্বের গ্রুপ লিগের ম্যাচসমূহে অর্জিত পয়েন্ট সমূহ ‘সুপার ফোর এবং রেলিগেশন’ পর্বে যোগ হবে না।
সুপার ফোর পর্বের পয়েন্ট তালিকায় শীর্ষস্থান অর্জনকারী চ্যাম্পিয়ন দল হিসেবে প্রিমিয়ার লীগে উন্নীত হবে।
রেলিগেশন পর্বের সর্বনিম্নে অবস্থানকারী শেষ ২টি দল ২য় বিভাগ ক্রিকেট লীগে অবনমিত হবে। এখানে উল্লেখ্য যে, ১ম বিভাগ ক্রিকেট লীগে অংশগ্রহণকারী ক্লাব ১২টি না হওয়া পর্যন্ত গ্রুপ লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে।
এবারের লিগের বাজেট নির্ধারণ করা হয়েছে ১১,৭৪,৭০০/- (এগার লক্ষ চুয়াত্তর হাজার সাতশত) টাকা। উক্ত বাজেটের সিংহভাগ অর্থ স্পন্সর কনফিডেন্স সিমেন্ট লিমিটেড স্পন্সরের সম্মতি প্রদান করেছে।
সিজেকেএস-কনফিডেন্স সিমেন্ট ১ম বিভাগ ক্রিকেট লিগ ২০২৪ শুরুর প্রাক্কালে গতকাল বিকেলে সিজেকেএস কন্ফারেন্স হলে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সিজেকেএস সহ সভাপতি মো: হাফিজুর রহমান এর সভাপতিত্বে ও ক্রিকেট কমিটির সম্পাদক একেএম আব্দুল হান্নান আকবর এর সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিজেকেএস অতিরিক্ত সাধারণ সম্পাদক আলহাজ্ব সৈয়দ সাহাব উদ্দীন (শামীম), যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম ও অহীদ সিরাজ চৌধুরী স্বপন, নির্বাহী সদস্য গোলাম মহিউদ্দিন হাসান, ইঞ্জিনিয়ার জসীম উদ্দিন, হাসান মুরাদ বিপ্লব, সিজেকেএস ক্রিকেট কমিটির যুগ্ম সম্পাদক শওকত হোসাইন, কাউন্সিলর সাইফুল আলম খাঁন, আলী হাসান রাজু, মো. হারুন অর রশীদ, মো. মোশারফ হোসেন লিটন প্রমুখ।