সংখ্যালঘুরা অস্তিত্ব সংকটে ভুগছে : রানা দাশগুপ্ত

13

 

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ও বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাড. রানা দাশগুপ্ত বলেছেন, হিন্দু বৌদ্ধ মুসলিম খ্রিস্টান সবাই মিলে একসাথে এই দেশ স্বাধীন করলেও যেকোন ইস্যুকে কেন্দ্র করে সনাতন ধর্মাবলম্বীদের উপর বারবার আঘাত করা হচ্ছে। মন্দির, ব্যক্তি, প্রতিষ্ঠান কোন না কোনভাবে হামলার শিকার হচ্ছে। এদেশে পাকিস্তানি প্রেতাত্মারা এখনো রয়ে গেছে। যার জন্য প্রধানমন্ত্রী চাইলেও সংখ্যালঘু স¤প্রদায়ের উপর নির্যাতন কমছে না। ধর্মীয় সংখ্যালঘুরা বর্তমানে নিজেদের অস্তিত্ব সংকটে ভুগছে। ধর্মীয় বা জাতিগত পরিচয়ে নয়, নাগরিকের পরিচয়ে জীবন-জীবিকার সর্বক্ষেত্রে ন্যায্য হিস্যা আদায়ের ন্যায়সঙ্গত লড়াইকে জোরদার করতে হবে। এজন্য সকল সংগঠনের মানুষকে ঐক্যবদ্ধ হয়ে সব অন্যায়-অবিচারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে। তিনি ২৬ নভেম্বর দুপুরে বাঁশখালীর ঋষিধামে শ্রীশ্রী জন্মাষ্টমী উদ্যাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি শিল্পপতি সুকুমার চৌধুরীর সংবর্ধনা ও মিলনমেলা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
অনুষ্ঠানে জন্মাষ্টমী উদ্যাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি সুকুমার চৌধুরী ও সমাজসেবক সনজিত নাথের পক্ষ থেকে বাঁশখালীতে সম্প্রতি সাম্প্রদায়িক ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে আর্থিক অনুদান প্রদান করা হয়। এসময় শিল্পপতি সুকুমার চৌধুরী বলেন, জন্মস্থান আমার বাঁশখালীতে না হলেও, বাঁশখালীর মানুষের সাথে আমার হৃদয়ের সম্পর্ক রয়েছে। তিনি সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় যেকোন অশুভ শক্তির বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহবান জানান।
আশীর্বাদক ছিলেন ঋষিধামের মোহন্ত শ্রীমৎ স্বামী সুদর্শনানন্দ পুরী মহারাজ। সংবর্ধিত অতিথি ছিলেন জন্মাষ্টমী উদ্যাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি শিল্পপতি সুকুমার চৌধুরী। তাপস কুমার নন্দীর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন বাঁশখালী থানার অফিসার ইনচার্জ কামাল উদ্দিন, কালীপুর ইউপি চেয়ারম্যান আ.ন.ম শাহাদাত হোসেন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক খোরশেদ আলম, জন্মাষ্টমী উদ্যাপন পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি সুজিত কুমার বিশ্বাস, বর্তমান সাধারণ সম্পাদক প্রকৌশলী প্রবীর কুমার সেন, চট্টগ্রাম জেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি শ্যামল পালিত, চট্টগ্রাম মহানগর পূজা উদ্যাপন পরিষদের সভাপতি লায়ন আশীষ কুমার ভট্টাচার্য্য, চট্টগ্রাম মহানগর হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এডভোকেট নিতাই প্রসাদ ঘোষ, সমাজসেবক কাজল কান্তি দাশ, নন্দনকানন ইসকন মন্দিরের সাধারণ সম্পাদক মুকুন্দ ভক্তি দাস, বাঁশখালী থানা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শ্যামল দাশ প্রমুখ। এছাড়াও অনুষ্ঠানে জন্মাষ্টমী উদ্যাপন পরিষদ, মহানগর পূজা উদ্যাপন পরিষদ, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানের প্রতিনিধি ও নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি