ষষ্ঠ থেকে নবমে বার্ষিক পরীক্ষা শুরু ২৪ নভেম্বর

1

ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা এবং দশম শ্রেণির শিক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা আগামী ২৪ নভেম্বর থেকে শুরু হবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) গতকাল বুধবার এক আদেশে বলেছে, ২৪ নভেম্বর শুরু করে এসব পরীক্ষা শেষ করতে হবে ৩০ নভেম্বরের মধ্যে।
অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত ওই আদেশে বলা হয়, এবার বার্ষিক পরীক্ষা হবে বাংলা, ইংরেজি ও সাধারণ গণিত- এই তিন বিষয়ের ওপর। শিক্ষার্থীদের প্রতি বিষয়ে ৫০ নম্বরের পরীক্ষায় বসতে হবে এবং পরীক্ষার সময় থাকবে দেড় ঘণ্টা। বাংলা ও সাধারণ গণিত পরীক্ষার ৫০ নম্বরের মধ্যে ৩৫ নম্বরের লিখিত এবং ১৫ নম্বরের এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে। ইংরেজি পরীক্ষার ৫০ নম্বরের মধ্যে ৩০ নম্বর থাকবে প্রথম পত্রের ওপর, আর বাকি ২০ নম্বর দ্বিতীয় পত্রের ওপর হবে।
তিনটি বিষয়ের যেসব অধ্যায় থেকে অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে, সেসব অধ্যায় এবং স্কুল খোলার পর থেকে শ্রেণিকক্ষে যেসব অধ্যায় পড়ানো হয়েছে সেই সিলেবাসের ওপরই ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক ও নির্বাচনী পরীক্ষা নেওয়া হবে। খবর বিডিনিউজের
প্রত্যেক শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষার নম্বরের সাথে ওই বিষয়ের চলমান অ্যাসাইমেন্টের ৪০ নম্বর এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ ও স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর ১০ নম্বর থাকবে। অর্থাৎ এই ৫০ নম্বর এবং পরীক্ষার ৫০ নম্বর মিলিয়ে ১০০ নম্বরের ওপর মূল্যায়ন করে বার্ষিক পরীক্ষার ফলাফল তৈরি করা হবে। চলতি বছর এই পরীক্ষা ছাড়া ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে অন্য কোনো পরীক্ষা নেওয়া যাবে না বলেও মাউশি জানিয়েছে।
এসএসসি ও এইচএসসি পরীক্ষা হলেও মহামারীর মধ্যে চলতি বছর অষ্টম শ্রেণির জেএসসি ও জেডিসি পরীক্ষা যে নেওয়া যাবে না, তা আগেই জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি।
করোনাভাইরাস মহামারীর কারণে গত বছরের মার্চে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। দেড় বছর পরে গত ১২ সেপ্টেম্বর স্কুল-কলেজ খুলে দিয়েছে সরকার। আসছে ১৪ নভেম্বর এসএসসি এবং ২ ডিসেম্বর এইচএসসি পরীক্ষা শুরুর জন্য ইতোমধ্যে সূচিও প্রকাশ করা হয়েছে।