শ্রদ্ধা ও ভালোবাসায় মাস্টার নজির আহমদকে স্মরণ

15

নিজস্ব প্রতিবেদক

বিনম্র শ্রদ্ধা ও অকৃত্রিম ভালোবাসায় এতদঞ্চলের সাড়া জাগানো দৈনিক পূর্বদেশ পত্রিকার প্রতিষ্ঠাতা, বিশিষ্ট শিক্ষাবিদ, বাঁশখালীর মাস্টার নজির আহমদ কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, সমাজহিতৈষী ও দানবীর আলহাজ্ব নজির আহমদ মাস্টারকে স্মরণ করা হয়েছে। গতকাল সোমবার অষ্টম মৃত্যুবার্ষিকীতে নগরী ও বাঁশখালীতে তার প্রতিষ্ঠিত বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে আয়োজিত অনুষ্ঠানমালায় অংশ নিয়ে পেশাজীবীসহ সর্বস্তরের সাধারণ মানুষ তাকে শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করেছেন।
এ উপলক্ষে খতমে কোরআন, দোয়া মাহফিল ও মরহুমের আলোকোজ্জ্বল কর্মময় জীবন নিয়ে আলোচনা করা হয়। এ সকল আয়োজনে জনপ্রিয় দৈনিক পূর্বদেশসহ তার প্রতিষ্ঠিত সকল প্রতিষ্ঠানের উত্তরোত্তর উন্নতি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
এছাড়া স্মার্ট গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান বিএম কন্টেইনার ডিপোতে সাম্প্রতিক সংঘটিত বিপর্যয় কাটিয়ে প্রতিষ্ঠানটির স্বাভাবিক কর্মকান্ডে ফিরে আসার ব্যাপারে মহান আল্লাহর সাহায্য ও রহমত কামনা করা হয়। মরহুম মাস্টার নজির আহমদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ মঙ্গলবার বাঁশখালীর ৮০টি এতিমখানা ও ধর্মীয় প্রতিষ্ঠানে মাস্টার নজির আহমদ ট্রাস্টের পক্ষ থেকে চাল বিতরণ করা হবে।
আজীবন শিক্ষা বিস্তার ও মানবকল্যাণে অবদান রাখা এই কীর্তিমান পুরুষের মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় বক্তারা বলেন, মরহুম নজির আহমদ মাস্টার তার কর্মগুণেই প্রজন্ম থেকে প্রজন্মান্তরে স্মরণীয় হয়ে থাকবেন। তার প্রতিষ্ঠিত শিক্ষা ও সেবামূলক প্রতিষ্ঠানগুলো অনাগতকাল সমাজে আলো ছড়িয়ে যাবে। আর এসব প্রতিষ্ঠানের মধ্য দিয়েই তিনি সকলের মাঝে অনাদিকাল বেঁচে থাকবেন। অনগ্রসর জনপদে শিক্ষার আলো ছড়ানো এবং মানুষের কল্যাণে তার অবদান সকলের কাছে প্রেরণা হয়ে থাকবে।

দৈনিক পূর্বদেশ : এতদঞ্চলের পাঠক নন্দিত পত্রিকা দৈনিক পূর্বদেশ- এর প্রতিষ্ঠাতা মরহুম নজির আহমদ মাস্টারের অষ্টম মৃত্যুবাষিকী উপলক্ষে খতমে কোরআন ও দৈনিক পূর্বদেশ কর্যালয়ে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সকালে নগরীর কদম মোবারক শাহী জামে মসজিদে খতমে কোরাআনের আয়োজন করা হয়। বিকাল পাঁচটায় পূর্বদেশ কার্যালয়ে আয়োজন করা হয় মিলাদ ও দোয়া মাহফিলের। মিলাদ ও দোয়া মাহফিল পরিচালনা করেন কদম মোবারক শাহী জামে মসজিদের পেশ ইমাম হাফেজ ক্বারী মাওলানা ইকরামুল হক।
এতে পূর্বদেশ প্রতিষ্ঠাতা মরহুম মাস্টার নজির আহমদ জীবন ও কর্মের ওপর আলোকপাত করে সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন দৈনিক পূর্বদেশ’র নির্বাহী সম্পাদক এ কে এম জহুরুল ইসলাম, প্রধান প্রতিবেদক সবুর শুভ ও সহকারী সম্পাদক আবু তালেব বেলাল। অনুষ্ঠানে পূর্বদেশ পরিবারের সকল সাংবাদিক ও কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

সেগুনবাগান তা’লীমুল কুরআন মাদ্রাসা : বাঁশখালীর কৃতিসন্তান দৈনিক পূর্বদেশ পত্রিকা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা আলহাজ্ব মাস্টার নজির আহমদের এর অষ্টম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে নগরীর ঐতিহ্যবাহী সেগুনবাগান তা’লীমুল কুরআন মাদ্রাসায় বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে অন্যান্যের মধ্যে নগর শ্রমিক লীগের সহ-সভাপতি কামাল উদ্দিন চৌধুরীসহ মাদ্রাসার ছাত্র-শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে দোয়া ও মোনাজাত করেন সেগুনবাগান তা’লীমুল কুরআন মাদ্রাসার প্রতিষ্ঠাতা পরিচালক আলহাজ্ব মাওলানা হাফেজ মোহাম্মদ তৈয়ব (দা. বা.)।

মাস্টার নজির আহমদ ট্রাস্ট : দৈনিক পূর্বদেশ এর প্রতিষ্ঠাতা মাস্টার নজির আহমদের মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে মাস্টার নজির আহমদ ট্রাস্ট পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান সমূহেও খতমে কোরআন ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
মাস্টার নজির আহমদ ডিগ্রী কলেজে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের মধ্যে ছিল খতমে কোরআন, দোয়া মাহফিল ও আলোচনা সভা।
এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির কেন্দ্রীয় সহ-সভাপতি ও চট্টগ্রাম জেলা কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক আবু তাহের চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন পুঁইছড়ি ইসলামিয়া ফাজিল (ডিগ্রী) মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোশাররফ হোসাইন, শেখেরখীল দারুস্সালাম মাদ্রাসার অধ্যক্ষ ক্বারী আব্দুল মজিদ, আম্বিয়া খাতুন মহিলা ক্যাডেট মাদ্রাসার সুপার মাওলানা আব্দুল করিম।
সকালে স্থানীয় মসজিদে খতমে কোরআনের আয়োজন করা হয়। এরপর মরহুমের কবর জিয়ারত শেষে পুষ্পস্তবক অর্পণ করেন আমন্ত্রিত অতিথিসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীরা।
এরপর মাস্টার নজির আহমদ ডিগ্রী কলেজ মিলনায়তনে অধ্যক্ষ আব্দুল কাদেরের সভাপতিত্বে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে মরহুমের জীবন ও কর্মের উপর আলোকপাত করে আমন্ত্রিত অতিথিরা বক্তব্য রাখেন। আলোচনা সভা শেষে শিক্ষার্থীদের মাঝে খাবার বিতরণ করা হয়।