শ্রদ্ধার ফুলে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন

4

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধার ফুলে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। আলোচনা সভায় স্মরণ করা হয়েছে তাঁদের, যাদের রক্তের বিনিময়ে আমরা পেয়েছি মাতৃভাষা বাংলাকে।
সিডিএ
বায়ান্নর ভাষা আন্দোলনে বীর শহীদদের প্রতি সালাম জানিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন সিডিএ চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ। এসময় তাঁর সাথে সিডিএ’র প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস, প্রধান নগর পরিকল্পনাবিদ মো. শাহীনুল ইসলাম খান, উপ প্রধান নগর পরিকল্পনাবিদ মো. আবু ঈসা আনচারী, প্রকল্প পরিচালক রাজীব দাস, কাজী কাদের নেওয়াজ, জনসংযোগ কর্মকর্তা ছৈয়দ মো. নুরুল কবির, জাবেদ আহম্মেদ প্রমুখ উপস্থিত ছিলেন।
চট্টগ্রাম ওয়াসা
চট্টগ্রাম ওয়াসায় কর্মসূচির মধ্যে ছিল সূর্য্যদেয়ের সাথে সাথে প্রধান কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, প্রভাত ফেরীসহ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ এবং সকাল ৯টায় প্রধান কার্যালয়ের কনফারেন্স রুমে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা। সভায় কোরআন তেলওয়াত ও ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। সভায় চট্টগ্রাম ওয়াসার ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য দেন। জনসংযোগ কর্মকর্তা কাজী নূরজাহান শীলার সঞ্চালনায় সভায় চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ, উপ-ব্যবস্থাপনা পরিচালক (প্রশাসন/অর্থ), সচিব, বাণিজ্যিক ব্যবস্থাপক, প্রধান প্রকৌশলী এবং সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালিত হয়েছে। ২১ ফেব্রæয়ারি সকাল ১০টায় চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বিশ্ববিদ্যালয় পরিবারের সবাইকে সঙ্গে নিয়ে চবি কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি। সকাল সাড়ে ১০টায় চবি উপাচার্য দফতরের সম্মেলন কক্ষে ‘বঙ্গবন্ধু: ১৯৫২ থেকে ২০২১’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসানের সঞ্চালনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মহীবুল আজিজ। স্বাগত বক্তব্য দেন চবি প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া।
প্রিমিয়ার ইউনিভার্সিটি
২১ ফেব্রæয়ারি নগরের জিইসি মোড়ে প্রিমিয়ার ইউনিভার্সিটির কেন্দ্রীয় শহীদ মিনারে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রিমিয়ার ইউনিভার্সিটির পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করেন উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। তিনি শহীদ সালাম, বরকত, রফিক, জব্বারদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। উপাচার্য শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করার পর ইউনিভার্সিটির কর্মকর্তা-কর্মচারি, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ, গণিত বিভাগ, ইংরেজি বিভাগ, ব্যবসা-শিক্ষা অনুষদ, আইন বিভাগ, স্থাপত্য বিভাগ, অর্থনীতি বিভাগ, সোশ্যলজি অ্যান্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট বিভাগ, প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি কর্তৃক পুষ্পমাল্য অর্পণ করা হয়।
এসময় উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক, কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহীত উল আলম, প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ, স্থাপত্য বিভাগের চেয়ারম্যান সোহেল এম শাকুর, প্রক্টর আহমদ রাজীব চৌধুরী, গণিত বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ ইফতেখার মনির, আইন বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরী, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিক, ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ফারজানা ইয়াসমিন চৌধুরী, রেজিস্ট্রার খুরশিদুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক শেখ মুহাম্মদ ইব্রাহিম, ডেপুটি লাইব্রেরিয়ান কাউসার আলম প্রমুখ।
চুয়েট
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম ২১ ফেব্রæয়ারি চুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন। চুয়েটে জাতীয় দিবস উদযাপন কমিটির সভাপতি এবং পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রবিউল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন ও ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম, যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. জামাল উদ্দিন আহম্মদ, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী এবং মুজিব বর্ষ বাস্তবায়ন কমিটির সভাপতি অধ্যাপক ড. রণজিৎ কুমার সূত্রধর। বক্তব্য দেন তড়িৎ ও ইলেকট্রনিক বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ আহসান উল্লাহ, বঙ্গবন্ধু হলের প্রভোস্ট সৈয়দ মাসরুর আহমেদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সজল চন্দ্র বনিক, কর্মকর্তা সমিতির সভাপতি আমিন মোহাম্মদ মুসা, কর্মচারী সমিতির সভাপতি মো. জামাল উদ্দিন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন উপ-পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ ফজলুর রহমান এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক এটিএম শাহজাহান।
সিভাসু
চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে নানা কর্মসূচি পালিত হয়েছে। একুশের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। এরপর শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, কর্মচারী ইউনিয়ন, অনুষদ, আবাসিক হল, প্রগতিশীল শিক্ষক ফোরামসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্র এবং সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ শেষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্থাপিত জাতির পিতা ও বঙ্গমাতার ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল-সকাল সাড়ে ৮টায় শহীদ মিনার চত্বরে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো ব্যাজ ধারণ এবং শহীদদের রুহের মাগফেরাত কামনায় বিশেষ দোয়া। কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের অনুষদীয় ডিন, ইনস্টিটিউটের পরিচালক, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধান, প্রভোস্ট, বিভিন্ন দফতরের পরিচালক, প্রক্টরসহ শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা অংশগ্রহণ করেন।
ইডিইউ
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এবং ১৯৫২ এর ভাষা আন্দোলনে শহীদদের স্মরণ ও সম্মান জানাতে ২১ ফেব্রæয়ারি ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) আয়োজন করে বিভিন্ন অনুষ্ঠানের। ভোরে উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খানের নেতৃত্বে প্রভাত ফেরীর মধ্যদিয়ে ইডিইউ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য দেন উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান। বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান। রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়ার সঞ্চালনায় ও স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাসোসিয়েট ডিন ড. মো. নাজিম উদ্দিনের সভাপতিত্বে মুখ্য আলোচক ছিলেন স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ রকিবুল কবির, স্বাগত বক্তব্য দেন স্কুল অব লিবারেল আর্টসের অ্যাসোসিয়েট ডিন মুহাম্মদ শহিদুল ইসলাম চৌধুরী এবং বক্তব্য দেন প্রক্টর ও সহকারী অধ্যাপক মো. আসাদুজ্জামান, অর্থনীতির সহকারী অধ্যাপক অনন্যা নন্দী প্রমুখ।
সিআইইউ
২১ ফেব্রæয়ারি সকালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং মহান একুশে ফেব্রæয়ারি উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী। দিবসটি পালন উপলক্ষে নগরের জামালখান ক্যাম্পাসে সিআইইউ কর্তৃপক্ষ হাতে নিয়েছিল নানান কর্মসূচি। সকালে ক্যাম্পাসের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা ও স্মৃতিচারণ অনুষ্ঠিত হয়। এতে ইউনিভার্সিটির সব শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা ও কর্মচারী অংশ নেন। সিআইইউর জাতীয় দিবস উদযাপন কমিটির সদস্য সচিব কুমার দোয়েল দে’র সঞ্চালনে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজনেস স্কুলের ডিন ড. নাঈম আবদুল্লাহ, স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিন ড. আসিফ ইকবাল, স্কুল অব ল’র সহকারি ডিন মোহাম্মদ আকতারুল আলম চৌধুরী প্রমুখ। ভাষা দিবস নিয়ে নিজেদের অনুভূতি ব্যক্ত করেন সিআইইউর প্রভাষক নসিহ উল ওয়াদুদ আলম, মো. হাসনাত কবির ফাহিম, এইচআর শাখার সহকারি পরিচালক মো. আশরাফুল হক, শিক্ষার্থী আকরাম হোসেন প্রমুখ।
সাদার্ন ইউনিভার্সিটি
সাদার্ন ইউনিভার্সিটিতে অমর ২১ উপলক্ষে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিলো সকালে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণ এবং বিশেষ আলোচনা সভা। সকাল ১১টায় ভার্চুয়াল আলোচনা সভা উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। আলোচনায় অনলাইনে যুক্ত হন উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান, বিভিন্ন বিভাগের উপদেষ্টা, বিভাগীয় প্রধান, শিক্ষক ও কর্মকর্তারা। পরে বীর শহীদ ও করোনা ভাইরাসে মৃত্যুবরণকারী সকলের আত্মার মাগফেরাত এবং করোনা মহামারি থেকে মুক্তি, দেশ, জাতি, প্রতিষ্ঠানের শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
ইউসিটিসি
ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি চট্টগ্রাম (ইউসিটিসি) এর উদ্যোগে ২১ ফেব্রæয়ারি সকালে জাতীয় সংগীত পরিবেশন, জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণ এবং ক্যাম্পাস চত্বরে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়। পরে আলোচনা সভায় উপস্থিত ছিলেন ইউসিটিসির উপাচার্য প্রফেসর মোহাম্মদ ইউনুস, উপ-উপাচার্য উপাচার্য প্রফেসর ড. জাহিদ হোসেন শরীফ, রেজিস্ট্রার সালাহউদ্দিন আহমেদ, ট্রেজারার আব্দুল কাদের তালুকদার এবং বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
রিহ্যাব চট্টগ্রাম রিজিয়ন
মহান ২১ ফেব্রæয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল অফিসে আলোচনা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট ও চট্টগ্রাম রিজিওনাল কমিটির চেয়ারম্যান আবদুল কৈয়ূম চৌধুরী। এ সময় সকল ভাষা শহীদ ও ভাষা সৈনিকদের শ্রদ্ধার সাথে স্মরণ করা হয়। আলোচনায় অংশগ্রহণ করেন রিহ্যাব এর পরিচালক ও চট্টগ্রাম রিজিওনাল কমিটির কো-চেয়ারম্যান (২) মাহবুব সোবহান জালাল তানভীর। উপস্থিত ছিলেন রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কমিটির সদস্য মিজানুর রহমান, রেজাউল করিম, নাজিম উদ্দিন, মোরশেদুল হাসান, মিসেস শারিস্থ বিনতে নূর, এ এসএম আবদুল গাফফার মিয়াজী প্রমুখ।
জেলা আইনজীবী সমিতি
চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির উদ্যোগে ২১ ফেব্রæয়ারি প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের উদ্দেশ্য শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। ২২ ফেব্রæয়ারি দুপুর ২টায় আলোচনা সভা সমিতির ৩নং মিলনায়তনে সভাপতি মুহাম্মদ এনামুল হকের সভাপতিত্বে ও সহ সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল আল মামুনের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য দেন সমিতির সাধারণ সম্পাদক এএইচএম জিয়া উদ্দিন, সাবেক সাধারণ সম্পাদক মো. আবদুর রশীদ, সাবেক সিনিয়র সহসভাপতি মো. দিদারুল আলম চৌধুরী, কামরুন নাহার, সাবেক সহসভাপতি রফিকুল আলম, সাবেক সহ সাধারণ সম্পাদক শফিউল আলম, কামরুন নাহার বেগম, আক্তারুন নেসা, সামশুল আলম, সালাউদ্দিন আহমেদ চৌধুরী লিপু, মো. আবু তৈয়ব কিরণ, টি আর খান, ওমর ফারুক শিবলী, মোহাম্মদ মাহাবুবুল ইসলাম, সুজিত কুমার মহাজন, মাহতাব উদ্দিন চৌধুরী, মঈনুল আলম চৌধুরী টিপু, কানিজ কাউছার চৌধুরী, পিটু কুমার শীল, বিবি আয়েশা, সৈয়দ মো. কেফায়েত উল্লাহ, মো. ওমর ফারুক, সুমন চৌধুরী, তাওহিদুল করিম প্রমুখ। উপস্থিত ছিলেন কার্যনির্বাহী পরিষদের সিনিয়র সহসভাপতি সৈয়দ আনোয়ার হোসেন, সহসভাপতি আলী আশরাফ চৌধুরী, অর্থ সম্পাদক এস এম অহিদুল্লাহ, পাঠাগার সম্পাদক মো. নজরুল ইসলাম, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক মো. মনজুরুল আজম চৌধুরী, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মাহ্মুদ-উল আলম চৌধুরী (মারুফ), নির্বাহী সদস্য ফাতেমা নার্গিছ হেলনা, মারুফ মো. নাজেবুল আলম, এস এম আরমান মহিউদ্দিন, আবু নাসের রায়হান, সাহেদা বেগম, খায়রুন নেছা, জোহরা সুলতানা (মুনিয়া), নুর কামাল, মো. সরোয়ার হোসাইন (লাভলু), মোমেনুর রহমান প্রমুখ।
বোধন আবৃত্তি পরিষদ
‘একুশ মানে মাথা নত না করা’ শিরোনামে বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রামের আয়োজনে নগরের আমতল শাহ্ আমানত মার্কেট প্রাঙ্গণে ২১ ফেব্রæয়ারি সকাল ৮টায় শহীদদের স্মরণে পথআবৃত্তির আয়োজন করা হয়। সকালে প্রভাত ফেরীর মাধ্যমে শহীদ বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণের পথ আবৃত্তির শুরুতে বক্তব্য দেন বোধনের সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী প্রণব চৌধুরী। আবৃত্তি পরিবেশন করেন বোধনের আবৃত্তিশিল্পী শিমুল নন্দী, জাভেদ হোসেন, মাইনুল আজম চৌধুরী, তৈয়বা জহির আরশি, রাজিউর রহমান বিতান, প্রজ্ঞা পারমিতা সেনগুপ্তা, যশস্বী বণিক, সন্দিপন সেন একা, সুতপা মজুমদার, অর্পণ চক্রবর্তী, মৃত্তিকা চক্রবর্তী, পৃথুলা চৌধুরী, হামিমা জামিল রুমা, মিকদাদ বিন মামুন, সুমি মল্লিক, নটরাজ কুমার ঘোষ, প্রনিধি মজুমদার, এ এস এম এমরান, ওসমান পারভেজ সোহাগ, রাজেশ বড়ুয়া, সত্যজিৎ চক্রবর্তী, হোসনে আরা নাজু এবং মমি ভট্টাচার্য। আমন্ত্রিত আবৃত্তিশিল্পীদের মধ্যে আবৃত্তি করেন অঞ্চল চৌধুরী, ফারুক তাহের, মুজাহিদুল ইসলাম, অনুকা গুহ, ঐশী পাল, সুপ্রিয়া চৌধুরী, এবং উম্মে সালমা নিঝুম। আমন্ত্রিত কবিদের মধ্যে কবিতা পাঠ করেন জসীম মেহবুব, নান্টু বড়ুয়া, কবি আশীষ সেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বোধনের নির্বাহী সদস্য সুজিত রায়, এড. নারায়ণ প্রসাদ বিশ্বাস, এড. সুভাষ বরণ চক্রবর্তী। আবৃত্তিশিল্পী রমিজ বাবুর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বোধনের সভাপতি আবদুল হালিম দোভাষ।
নাসিরাবাদ ওয়ার্ড আওয়ামী লীগ
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ৪২নং নাসিরাবাদ ওয়ার্ড আওয়ামী লীগ নেতৃবৃন্দ ভাষা আন্দোলনের শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ষোলশহর ২নং গেইটস্থ জয় বাংলা চত্ত¡রে সালাম, জব্বার, রফিক, বরকতের ভাস্কর্যে প্রভাতফেরী সহকারে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় উপস্থিত ছিলেন ওয়ার্ড আ.লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আমিনুল হক, সহ-সভাপতি সিদ্দিক কোম্পানি, নগর যুবলীগ আহŸায়ক কমিটির সদস্য মিসবাহ্ উদ্দিন নোবেল, বায়েজিদ থানা যুবলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও ৪২নং নাসিরাবাদ ওয়ার্ড আ.লীগ নেতা মাকসুদ চৌধুরী, ওয়ার্ড আওয়ামী লীগ নেতা আলী হায়দার, ওয়ার্ড যুবলীগ নেতা আনিসুর রহমান মানিক, সাদাত হোসেন চৌধুরী, ফয়েজ মোহাম্মদ আমিন, সিরাজুল ইসলাম, মোহাম্মদ আলী, মিলন, মোবিন চৌধুরী, আমিন ইশতিয়াক চৌধুরী বিপ্লব, ফোরকান, সেলিম সহ থানা এবং ওয়ার্ডের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।
মানবিক পরিবার
অমর ২১ ফেব্রæয়ারিতে সুবিধাবঞ্চিত শিশুদেরকে বর্ণমালার সাথে পরিচয় করানোর মাধ্যমে মানবিক পরিবারের সদস্যরা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি পালন করেছে। এদিন সকালে সিআরবি শহীদ মিনারে মহান ভাষা আন্দোলনের বীর সৈনিকদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করা হয়। ‘চলো ভালোবাসায় বর্ণমালাকে চিনি’ এবং মাস্ক বিতরণ ও স্বাস্থ্য সচেতনতার মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। এছাড়াও সুবিধাবঞ্চিত শিশুদেরকে বর্ণমালার চার্ট উপহার দেয়া হয় এবং তাদেরকে মানবিকের বন্ধু জয়িতা শিশুদেরকে বর্ণমালার সাথে পরিচয় করানো হয়। এসময় উপস্থিত ছিলেন মানবিক সদস্য জয়িতা, শাহানা আলম মুন, সানজিদা আক্তার রুপা, মুক্তা, কাবিদ, জারিফ, আদিস, মাশরুর, মিফতাহ, তুরি, আবুল কালাম আজাদসহ স্বেচ্ছাসেবকরা।
মুক্তিযুদ্ধের প্রজন্ম বৃহত্তর চট্টগ্রাম
অমর একুশের ভাষা শহীদদের স্মরণে মুক্তিযুদ্ধের প্রজন্ম বৃহত্তর চট্টগ্রামের উদ্যোগে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি নূরে আলম সিদ্দিকী, সহ-সভাপতি এড. সাইফুন্নাহার খুশী, সহ-সভাপতি ডা. একেএম ফজলুল হক সিদ্দিকী, মহানগর সভাপতি রাজীব চন্দ্র, জেলা সাধারণ সম্পাদক দীপন দাশ, পলাশ বড়ুয়া, মোস্তাফিজুর রহমান বিপ্লব, শীলা চৌধুরী, এড. সৈকত দাশগুপ্ত, এড. রাশেদুল ইসলাম, ডা. মিঠুন ঘোষ, ডা. উজ্জ্বল দাশ, আশরাফ খান, আঁচল চক্রবর্তী প্রমুখ।
দক্ষিণ বাকলিয়া আওয়ামী লীগ
মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষ্যে দক্ষিণ বাকলিয়া ওয়ার্ড আওয়ামীলীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি নুরুল আজিম নুরুর সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইফতেখার আলম জাহেদ এর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য দেন বাকলিয়া থানা আওয়ামী লীগের যুগ্ম আহŸায়ক হাজী ছিদ্দিক আলম। বক্তব্য দেন ওয়ার্ড আওয়ামীলীগের সহ-সভাপতি মোস্তাকিম বি.এম, গোলাম রব্বানী মনি, হাজী বেলাল, ইসমাইল কোম্পানী, এডভোকেট জি এম জাহেদ, আনিসুর রহমান, মোর্শেদ আলী, জাবেদ হোসেন, এন কে আলম সাজ্জাদ, মো. নাজের উদ্দিন, মো. ইয়াছিন, তফাজ্জল হোসেন তপু, মো. মহিবুল্লাহ, মো. ফখরুল আলম, গাজী আবদুল মান্নান, মো. জামশেদ শাহ, পেয়ার মোহাম্মদ, লিটন দাশ। বিজ্ঞপ্তি