শ্রদ্ধাঞ্জলি বিপ্লবী সূর্যসেন

11

 

ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল :
সশস্ত্র বিপ্লবী, ব্রিটিশ বিরোধী আন্দোলনের সৈনিক এবং চট্টগ্রাম বিদ্রোহের অস্ত্রাগার লুন্ঠনের নায়ক মাস্টার দা সূর্য সেন’র ৮৮তম ফাঁসি দিবসে চট্টগ্রাম-৯ আসনের সংসদ সদস্য ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের পক্ষে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়েছে। গত ১২ জানুয়ারি উপমন্ত্রীর পক্ষে নগরীর জে এম সেন হল প্রাঙ্গণে স্থাপিত সূর্য সেনের আবক্ষ ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক কাউন্সিলর শহীদুল আলম, নগর আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক কাউন্সিলর জহর লাল হাজারী, পাথরঘাটা ওয়ার্ডের কাউন্সিলর পুলক খাস্তগীর, দক্ষিণ বাকলিয়া ওয়ার্ডে কাউন্সিলর নুরুল আলম মিয়া। এই সময় আরো উপস্থিত ছিলেন সাবেক যুবলীগ নেতা বখতিয়ার ফারুক, নগর যুবলীগের সদস্য কফিল উদ্দিন, এ.কে.খান তাহের, মোহাম্মদ ইয়াসিন, বিপ্লব চৌধুরী প্রভাত প্রমুখ। বিশেষ বার্তায় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন,তৎকালীন সময়ে চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনসহ বহুবিধ বিপ্লবের অগ্রনায়ক ছিলেন তিনি। শিক্ষক হিসেবে যেমন সুনাম তেমনি দেশের মানুষের প্রতি প্রবল ভালবাসা, চরিত্রের বলিষ্ঠতায় ক্রমে আকর্ষণ করে তরুণদের।

চট্টগ্রাম নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদ :
বৃটিশ বিরোধী আন্দোলনের অন্যতম বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের ৮৮তম ফাঁসী দিবস উপলক্ষে চট্টগ্রাম নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদ আয়োজিত গত ১২ জানুয়ারী স্মরণসভায় চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক প্রদীপ কুমার দাশ বলেছেন, বৃটিশ শাসকদের বিতাড়নের জন্য অনেক প্রাণ বিসর্জন দিতে হয়েছিল এদেশকে। বিপ্লবী মাস্টারদা সূর্য সেন ছিলেন হাজারো বীর সেনার অন্যতম। তিনি বলেন ভারতবর্ষে স্বাধীনতা আন্দোলনের যে পথ দেখিয়েছিলেন সূর্য সেনের নেতৃত্বে সাহসী যোদ্ধারা, ইতিহাসে তা ছিল বিরল ঘটনা। চট্টগ্রাম নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদের সহ-সভাপতি প্রণবরাজ বড়–য়ার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক প্রদীপ কুমার দাশ। প্রধান বক্তা ছিলেন জাসদ উত্তর জেলা সভাপতি ভানুরঞ্জন চক্রবর্তী। বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা রমিজ উদ্দীন আহমদ, বীর মুক্তিযোদ্ধা দুলাল কান্তি বড়–য়া, অধ্যাপক শিব প্রসাদ, অধ্যক্ষ নজরুল ইসলাম খান, সৈয়দ দিদার আশরাফী, মুক্তিযোদ্ধা বাদশা মিয়া, মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম, মুক্তিযোদ্ধা এম এ সালাম, রিমন মুহুরী, সাংবাদিক হারুন রশিদ, মোঃ তিতাস, আব্দুল মোনায়েম চৌধুরী, জি.এম পারভেজ, আলমগীর চৌধুরী, মো: জাফর আলম, সজল দাশ প্রমুখ।

মাস্টার দা সূর্যসেন সবুজ ছায়া :
বাঙালি বীর বিল্পবী মাস্টারদা সূর্যসেন মৃত্যুবার্ষিকী উপলক্ষে দিনব্যাপী কর্মসূচির আয়োজন করা হয়। নগরীর অক্সিজেন রেলনাইলস্থ মাষ্টার দা সূর্যসেন সবুজ ছায়ার প্রতিষ্ঠাতা ও অনুষ্ঠান উদযাপন পরিষদের আহবায়ক কামাল উদ্দিন হিরার সভাপতিত্বে ও সদস্য সচিব মো. আরিফুল ইসলাম হৃদয়ের সঞ্চালনায় উক্ত কর্মসূচি অনুষ্ঠিত। এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চসিক ২নং ওয়ার্ড কাউন্সিল সাহেদ ইকবাল বাবু, ডাঃ মনির আজাদ, হারুন জালালাবাদি, জাহানগীর চৌং, মিজান। উক্ত অনুষ্ঠানে ইসহাক ও মানবিক পুলিশ শওকতকে সংবর্ধনা দেয়া হয়। এতে সংগঠক হিসেবে উপস্থিত ছিলেন সাধন কুমার বাবু, কামরুন নেছা লাখী, ইচ্ছা কোষাধ্যক্ষ আনিকা আক্তার, দপ্তর আসলাম, সানজিদা, সৈয়দা আমেনা, রুপা আকতার, আজিজ চৌং, রিয়াদ, রায়হান, দীন মুহাম্মদ প্রমুখ। সকাল ৯টায় মাষ্টারদার প্রতিকৃতিতে পুষ্পর্ণের মাধ্যমে দিনব্যাপী শোকাবহ অনুষ্ঠানের যাত্রা শুরু হয়ে ১০টায় শিশু-কিশোরদের মাষ্টারদার ইতিহাস সংরক্ষণের লক্ষ্য চিত্রাংকণ ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় চিত্রাংকণ সাথে সাথে সামাজিক সেবামুলক সংগঠন ইচ্ছা মানব উন্নয়ন সংস্থা ও ইচ্ছা ফাউন্ডেশন এর উদ্যোগে ফ্রী ব্লাডগ্রুপিং ও হ্যালথ ক্যাম্পাইন পরিচালনা করে। দুপুর বেলায় সুবিধাবঞ্চিতদের মাঝে আহার বিতরণ হয়।

তারকেশ্বর দস্তিদারস্মৃতি পরিষদ :
ঐতিহাসিক নিদর্শন চট্টগ্রাম কারাগারে বিপ্লবী মহানায়ক মাস্টারদা সূর্যসেন ও বিপ্লবী নেতা তারকেশ্বর দস্তিদার এর ৮৯ তম ফাঁসী দিবস উপলক্ষ্যে গত ১২ জানুয়ারী বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি পরিষদ নেতৃবৃন্দ চট্টগ্রাম জেলা কারাগারে ঐতিহাসিক নিদর্শন বিপ্লবী মহানায়ক মাস্টারদা সূর্যসেন ও বিপ্লবী তারকেশ্বর দস্তিদার এর ফাঁসীর মঞ্চে ফুলেল শ্রদ্ধা জানান।
ফাঁসির মঞ্চের সামনে কারারক্ষী ও জেলার মহোদয়ের উপস্থিতিতে পরিষদের সাধারন সম্পাদক ইঞ্জিনিয়ার সিঞ্চন ভৌমিক দুই মহান বিপ্লবীর আত্ম ত্যাগের কথা তুলে ধরেন বিট্রিশ সাম্রাজ্যবাদের নিষ্ঠুর অত্যাচারের কথা বর্ণনা করেন। তিনি জেলারের কাছে অনুরোধ জানান দুই মহান বিপ্লবীর কথা কারারক্ষীদের কাছে তুলে ধরার জন্য।
পরিশেষে কারাগার কতৃপক্ষের কাছে অনুরোধ করেন ফাঁসির মঞ্চে মাস্টারদার পাশাপাশি তারকেশ্বর দস্তিদারের নাম ও মুরাল সংযুক্ত করার জন্য। এ সময় আরো উপস্থিত ছিলেন পরিষদের অর্থ সম্পাদক তপন ভট্টাচার্য্য, জসিম উদ্দিন প্রমুখ। বিজ্ঞপ্তি