শীতে কাঁপছে দেশ চলছে কম্বল বিতরণ

13

ক্লিয়ার টেক্স:
শীতার্ত মানুষের পাশে দাঁড়িয়ে হতদরিদ্র জনগোষ্ঠির মাঝে শীতবস্ত্র বিতরণে এগিয়ে আসেন ক্লিয়ার টেক্স, জে.কে শার্ট’র ব্যবস্থাপনা পরিচালক ও বরকল ইউপি চেয়ারম্যান আবদুর রহিম চৌধুরী। বরকল ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে হতদরিদ্র ১ হাজার পরিবারের মাঝে কম্বল বিতরণ গতকাল ৭ জানুয়ারি সকালে কানাইমাদারী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা আ’লীগের সভাপতি জাহিদুল ইসলাম জাহাঙ্গীর, বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে, আ’লীগ নেতা এম সাইফুর রহমান, ফরিদুল আলম চৌধুরী, শওকত হোসেন ফিরোজ, চন্দনাইশ প্রেস ক্লাবের সভাপতি এড. মো. দেলোয়ার হোসেন, জেলা যুবলীগ নেতা মুরিদুল আলম মুরাদ প্রমুখ।

মফিজুর রহমান : দক্ষিণ জেলা আ’লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আ’লীগের নেতা কর্মীরা যে যার সামর্থ্যানুসারে শীতবস্ত্র বিতরণ করে যাচ্ছেন। তিনি সে ধারাবাহিকতায় চন্দনাইশ পৌরসভাসহ বিভিন্ন এলাকায় সহ¯্রাধিক শীতবস্ত্র বিতরণ করেন। গত ৬ জানুয়ারি সকাল থেকে দিনব্যাপী বস্ত্র বিতরণ অনুষ্ঠানে তার সাথে উপস্থিত ছিলেন, পৌর আ.লীগের আহবায়ক এম কায়ছার উদ্দিন, সাতকানিয়ার পৌরসভার মেয়র মো. জুবায়ের, চেয়ারম্যান আবদুর রহিম, আ.লীগ নেতা এড. নাছির উদ্দিন, সাইফুর রহমান, উপজেলা ছাত্রলীগের সভাপতি আলমগীরুল ইসলাম, স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক সেলিম উদ্দিনসহ নেতৃবৃন্দ।

চন্দনাইশ উপজেলা পরিষদ: উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী বলেছেন, গণতন্ত্রের মানস কন্যা জননেত্রী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তিনি চন্দনাইশের বিভিন্ন ইউনিয়ন ও পৌরসভার হতদরিদ্র জনগোষ্ঠির মাঝে শীতবস্ত্র বিতরণ শুরু করেছেন। গত ৬ জানুয়ারি দুপুরে তার নিজ বাস ভবন থেকে নিজস্ব অর্থায়নে শীতবস্ত্র বিতরণ কার্যক্রম শুরু করেছেন। যা পর্যায়ক্রমে সারা চন্দনাইশের হতদরিদ্র জনগোষ্ঠির মাঝে বিতরণ অব্যাহত রাখবেন বলে জানান। এ সময় তার সাথে উপস্থিত ছিলেন উপজেলা আ.লীগ নেতা হেলাল উদ্দিন চৌধুরীসহ আ.লীগ, যুবলীগ, ছাত্রলীগ নেতৃবৃন্দ।

হাটহাজারী:
কোন শ্রেণী পেশার জনগোষ্ঠিকে বাদ দিয়ে বা অবহেলিত রেখে কোন দেশ বা জাতির অগ্রযাত্রা সম্ভব নয়। বিশেষ করে প্রবীণ জনগোষ্ঠির যথাযথ সম্মান ও বার্ধক্যজনিত যতœ নেয়াসহ সকল সচেতন ও সক্ষম ব্যক্তি, প্রতিষ্ঠান, সমাজ তথা রাষ্ট্রের নৈতিক দায়িত্ব। শীতার্ত দরিদ্র জনগোষ্ঠি ও প্রবীণ ব্যক্তিদের মাঝে কম্বল বিতরণকালে বক্তারা এসব কথা বলেন।
৭ জানুয়ারি চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলার গুমানমদ্দর্ন ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণ ও মেখল ইউনিয়নস্থ সমৃদ্ধি কর্মসূচি কার্যালয়ে উন্নয়ন সংস্থা ঘাসফুল’র ব্যবস্থাপনায় কমার্শিয়াল ব্যাংক অব সিলন এর সহায়তায় উভয় ইউনিয়নে ১৫০জন করে মোট ৩০০জন প্রবীণ ও দরিদ্রদের মাঝে কম্বল বিতরণ করা হয়। ঘাসফুলের প্রধান নির্বাহী কর্মকর্তা আফতাবুর রহমান জাফরীর সভাপত্বিতে অনুষ্ঠিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংস্থার পরিচালক মোঃ ফরিদুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমার্শিয়াল ব্যাংক অব সিলন এর চিফ ম্যানেজার ও হেড অব চিটাগাং অপারেশন মোঃ মোয়াজ্জেম হোসেন।
এসময় আরো উপস্থিত ছিলেন ঘাসফুল’র অর্থ ও হিসাব বিভাগের উপ-পরিচালক মারুফুল করিম চৌধুরী, কমার্শিয়াল ব্যাংক অব সিলন’র ডেপুটি চিফ ম্যানেজার আসেম চৌধুরী, জুবলী রোড শাখার ব্যবস্থাপক মোঃ ইমরান হোসেন ও ব্যাংক অব সিলনের কর্মকর্তা সৌমিত্র চৌধুরী, তাজুল ইসলাম, ক্ষুদ্র অর্থায়ন ও আর্থিক অন্তর্ভূক্তিকরণ বিভাগের ভারপ্রাপ্ত সহকারী পরিচালক মোঃ নাছির উদ্দিন প্রমুখ।

মিরসরাইয়ে জেলা পরিষদ সদস্য রওশন আরা রত্না:
চট্টগ্রাম জেলা পরিষদের ১নং সংরক্ষিত ওয়ার্ডের সদস্য রওশন আরা রত্না ও ১নং ওয়ার্ডের সদস্য প্রদীপ চক্রবর্তীর উদ্যোগে চট্টগ্রাম জেলা পরিষদের সহযোগিতায় গরীব- দুস্থদের মাঝে গত ৬ জানুয়ারি সকালে মিরসরাইয় উপজেলার জেলে পাড়া, ত্রিপুরাপাড়াসহ ৯ টি ইউনিয়নে ৮০০ পরিবারের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। এতে উপস্থিত ছিলেন স্থানীয় চেয়ারম্যান কবির নিজামী, চেয়ারম্যান মোস্তাফা আলী, চেয়ারম্যান, কামরুল হায়দার চৌধুরী, চেয়ারম্যান মোঃ শামসুল আলম দিদার, চেয়ারম্যান মো. মোফিজ উদ্দিন, মেম্বারবৃন্দ ও বিভিন্ন ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকগণ। এসময় নেতৃবৃন্দ বলেন, চট্টগ্রাম জেলা পরিষদ কর্তৃক এ শীতবস্ত্র উপহারস্বরূপ এলাকার মানুষদের বিতরণ করা হচ্ছে। সরকারের পাশাপাশি ব্যক্তি উদ্যোগেও প্রত্যেক সামর্থ্যবানদের শীতার্ত মানুষের পাশে দাঁড়ানোর আহবান জানান তারা।
চা শ্রমিকদের পাশে হোপ ফাউন্ডেশন : কনকনে শীতের আবাস দেশের বিভিন্ন স্থানে বড় ও মাঝারি আকারের শৈত্যপ্রবাহ কাঁপছে দেশ , পাশাপাশি ঘন কুয়াশায় অসহায় দারিদ্র মানুষের কষ্টের সীমা থাকে না।
এসব হতদরিদ্র শীতার্ত চা শ্রমিকদের শীত নিবারনের চেষ্টায় শীতের উষ্ণতা বিলাতে ৬ জানুয়ারি, শুক্রবার, সেভ উইন্টার এফেক্টেড পিপল, সিজন-৬ আয়োজনে হোপ ফাউন্ডেশন শীতবস্ত্র বিতরণ করে।
সামাজিক কাজে কৃতিত্বপূর্ণ জাতীয় স্বীকৃতি শেখ হাসিনা ইয়্যূথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড-২০ প্রাপ্ত সংগঠন হোপ ফাউন্ডেশন এর পক্ষ থেকে ১ম ধাপে পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি পার্বত্য জেলার কাপ্তাই উপজেলার ওয়াগ্গাছড়া প্রায় ৫০০ চা শ্রমিকদের মাঝে শীত বস্ত্র বিতরণ করা হয়।
দারিদ্র সীমার নিচে বসবাসকারী এসব মানুষদেও এভাবে সহযোগিতা করে আসছে হোপ ফাউন্ডেশন বিগত ৭ বছর। যে কারণে শীতের গল্প বদলাতে শীতের এ মৌসুমে উষ্ণতার পরশ নিয়ে হোপ ফাউন্ডেশন এবারও পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি চা শ্রমিকদের পাশে। হোপ ফাউন্ডেশন এর শীত বস্ত্র বিতরণে ব্লু আর্মিদের মধ্যে উপস্থিত ছিলেন, সংগঠনের এক্সিকিউটিভ বোর্ড মেম্বার-নাজমুল ইসলাম, সভাপতি-আশিক আমান ইতাজ, সম্পাদক- আসিবুর রহমান, ট্রাম্প আমান, রেখা দত্ত, সান্তনু বড়ুয়া, আল মাহমুদ, মেহেদি, হ্যাপি, ফারাজানা, মাহমুদ সহ সংগঠনের অন্যান্য সংগঠকবৃন্দ।