শিশুরাই দেশ ও জাতির ভবিষ্যৎ কর্ণধার

47

বিদ্যানিকেতন ইনস্টিটিউট ও বিদ্যানিকেতন সাংস্কৃতিক পরিষদের আয়োজনে স্বর্গীয় মাস্টার স্বপন দাশগুপ্ত ও স্বর্গীয়া সবিতা দাশ গুপ্তা স্মৃতি কল্যাণ ট্রাস্ট এর পৃষ্ঠপোষকতায় ক্ষুদে শিল্পীদের নিয়ে বিজয় উৎসব ও প্রতিভার খোঁজে সাংস্কৃতিক প্রতিযোগিতা ২০২৯ এর বিজয়ী প্রতিযোগীদের সনদ ও পুরস্কার বিতরণ ও গুণীজন সম্মাননা প্রদান অনুষ্ঠান গত ২৫ ডিসেম্বর বুধবার নগরীর এ.কে. খাঁন স্মৃতি মিলনায়তনে দুটি পর্বে সম্পন্ন হয়। প্রথম পর্বে উদ্বোধনী অনুষ্ঠানে ক্ষুদে শিল্পীদের নিয়ে বিজয় উৎসব পরিচালনা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ রতন দাশ গুপ্তের সভাপতিত্বে উদ্বোধক ছিলেন চট্টগ্রাম মুক্তিযুদ্ধের ইতিহাস ও সাহিত্য চর্চা পরিষদের সভাপতি এম. নুরুল হুদা চৌধুরী। প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সরকারি সিটি কলেজের ছাত্রলীগের সাবেক সভাপতি মোঃ আনিসুর রহমান ইমন। প্রধান আলোচক ছিলেন সংগঠনের আহ্বায়ক মোহাম্মদ জসিম উদ্দিন চৌধুরী। দ্বিতীয় পর্বে সংবর্ধনা, সনদ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দৈনিক সমকালের ডিজিএম সুজিত কুমার দাশ। উদ্বোধক ছিলেন আন্তর্জাতিক বৌদ্ধ উন্নয়ন সংস্থার চেয়ারম্যান জে. বি. এস. আনন্দবোধি ভিক্ষু। প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জজ কোর্টের সাবেক সিনিয়র সহকারী জজ মনজুর মাহমুদ খান।
স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের চেয়ারম্যান অধ্যক্ষ রতন দাশগুপ্ত। প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পালি বিভাগের চেয়ারম্যান ড. জিনবোধি ভিক্ষু। আশীষ কুমার নাথ ও রঞ্জনা পাল এর যৌথ সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন বাগীশ্বরী সংগীতালয়ের সাংগঠনিক সম্পাদক যীশু সেন, সিটি পোস্ট ডট কম এর সম্পাদক স.ম. জিয়াউর রহমান, রূপম মুৎসুদ্দী টিটু, কাকলী দাশগুপ্তা, হানিফুল ইসলাম, মোহাম্মদ ফারুক হোসেন, আশীস কুমার নাথ, রঞ্জনা পাল, কানুরাম দে।
আরো বক্তব্য রাখেন সোহেল মোহাম্মদ ফখরুদ্দিন, তৌফিকুল আলম চৌধুরী, বাবুল কান্তি চৌধুরী, সজল দাশ, লাভলু চক্রবর্তী, বিজয় শঙ্কর চৌধুরী, সারা চাকমা, মাসুদুর রহমান, মিন্টু দাশগুপ্ত, আসিফ ইকবাল, শাহানা বেগম প্রমূখ। অনুষ্ঠানে বক্তারা বলেন- শিশুরাই দেশ ও জাতির ভবিষ্যৎ কর্ণধার। আজকের শিশুরাই প্রতিনিধিত্ব করবে আগামী বিশ্বের। তাই শিশুদের ভবিষ্যতে নেতৃত্বদানের উপযুক্ত করে গড়ে তুলতে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি এ ধরনের প্রতিযোগিতা মূলক কর্মকান্ডে অংশগ্রহণ করা প্রয়োজন। এতে শিশুদের মেধা বিকশিত হবে। আলোচনা সভা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও গুণীজনদের সম্মাননা স্মারক প্রধান করা হয়। বিজ্ঞপ্তি