শিপ ইয়ার্ডের সড়কগুলো জেলা পরিষদ ও এলজিইডিতে অন্তর্ভুক্ত করতে সভা

3

সীতাকুন্ড প্রতিনিধি

সীতাকুন্ডস্থ জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ জোনকে বাদ দিয়ে মেরিন ড্রাইভ নির্মাণ সংক্রান্ত ও শিপ ইয়ার্ডের সড়কসমূহ জেলা পরিষদ অথবা এলজিইডি’র বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভুক্তকরণ সংক্রান্ত সভা চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।
গতকাল মঙ্গলবার দুপুরের দিকে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় প্রধান অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য এসএম আল মামুন।
এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা সাব্বির ইকবাল, চট্টগ্রাম সড়ক ও জনপদ বিভাগের প্রধান প্রকৌশলী পিন্টু চাকমা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আব্দুল মালেক, বিএসবিআরএ’র ভারপ্রাপ্ত সভাপতি জহিরুল ইসলাম রিংকু, নির্বাহী সদস্য মাস্টার আবুল কাশেম, উপজেলা নির্বাহী অফিসার কেএম রফিকুল ইসলাম প্রমুখ। এসময় চট্টগ্রাম জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তর চট্টগ্রামের সিনিয়র সহকারী প্রকৌশলী সুমন তালুকদার উপস্থিত ছিলেন। এসএম আল মামুন এমপি বলেন, বিগত ৪০ বছর অনেক চড়াই-উৎরাই পার হয়ে শিপ ব্রেকিং ও রিসাইক্লিং শিল্প আজকের এই অবস্থানে এসেছে। মূলত ২০১১ সালে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা শিপ ব্রেকিং কে শিল্প ঘোষণার পর থেকে পরিবেশবান্ধব শিল্পে সুস্পষ্ট কার্যক্রম শুরু হয়। এই দেশের অর্থনীতিতে অনেক গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখছে এই শিল্প। তিনি বলেন, এই শিল্পকে টেকসই করার জন্য সংশ্লিষ্ট সকল দপ্তরগুলোকে আন্তরিক থাকতে হবে। এছাড়াও শিল্প রক্ষা করে মেরিন ড্রাইভ বাস্তবায়ন ও পরিকল্পিত উপায়ে সংযোগ সড়কগুলো বাস্তবায়ন করার জন্য সবাইকে সমন্বিতভাবে কাজ করার আহবান জানান তিনি।
সভাপতির বক্তব্যে চট্টগ্রাম জেলা প্রশাসক বলেন, শিল্প খাত বিবেচনায় এবং সরকারের রাজস্ব আহরণে শিপ রিসাইক্লিং শিল্প বাংলাদেশের জন্য অনেক গুরুত্বপূর্ণ। এ শিল্প রক্ষায় সরকার নানানমুখী পদক্ষেপ গ্রহণ করেছে। তাই শিপ রিসাইক্লিং শিল্প গ্রীণ রিসাইক্লিং শিল্পে রূপান্তরে ব্যাপক বিনিয়োগ যেন নিরাপদ ও টেকসই হয় সেজন্য প্রস্তাবিত মেরিন ড্রাইভের জরিপ ও ডিজাইন নিয়ে একটি সমন্বিত ওয়ার্কশপের মাধ্যমে সংশ্লিষ্ট সকলে শিপ ব্রেকিং শিল্পজোনের সকল সড়ক-উপসড়কগুলোকে এলজিইডি ও জেলা পরিষদের উন্নয়ন কার্যক্রমের অন্তর্ভুক্ত করা জরুরি। ঢাকা-চট্টগ্রাম হাইওয়ের সাথে শিল্প জোনের যে সমস্ত সড়ক আছে সেগুলোর বিষয়ে বিএসবিআরএকে জরিপ করে সড়কগুলোর বাস্তব চিত্র তুলে ধরে পরবর্তী সভায় উপস্থাপন করা হবে।