শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত ক্যাম্পাস

3

বান্দরবান প্রতিনিধি

করোনাকালীন সময়ে দীর্ঘদিন বন্ধ থাকার পর বান্দরবান বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ক্লাস শুরু হয়েছে। করোনাকালীন সময়ে অনলাইনে ক্লাস ও একাডেমিক কার্যক্রম পরিচালনা করে আসলেও মঙ্গলবার সকাল থেকে আবারো বান্দরবান বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাশ শুরু হয়। এ সময় বান্দরবান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এ. এফ. ইমাম আলী বিভিন্ন বিভাগের উপস্থিত শিক্ষার্থীদের সঙ্গে কুশলাদি বিনিময় করেন এবং ফুল দিয়ে শিক্ষার্থীদেরকে বরণ করে নেন। আবারো শিক্ষার্থীদের আনন্দ-উচ্ছ্বাস ও তাদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে বান্দরবান বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস এবং দীর্ঘদিন পর শিক্ষার্থীরা ক্লাসে আসায় শ্রেণিকক্ষ পরিপূর্ণ হয়ে উঠে। পরে শ্রেণি কার্যক্রম উদ্বোধন করেন বান্দরবান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এ.এফ. ইমাম আলি। এসময় বান্দরবান বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মোহাম্মদ নুরুল ইসলাম, রেজিস্ট্রার ড. মোহাম্মদ নুরুল আবছার, ডিনবৃন্দ, শিক্ষক, কর্মকর্তা ও ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন।
বিশ^বিদ্যালয়ের উপাচার্য ড. এ. এফ. ইমাম আলী স্বাস্থ্যবিধি মেনে চলা, সঠিকভাবে মাস্ক ব্যবহার, সামাজিক দূরত্ব রক্ষাসহ প্রয়োজনীয় পদক্ষেপ ও সচেতনতা বজায় রাখার জন্য শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশ দেন। তিনি বলেন, করোনাকালীন কঠিন পরিস্থিতিতেও বিশ^বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম অনলাইনে পরিচালনা করা হয়েছে। মঙ্গলবার থেকে সশরীরে ক্লাশ শুরু হলো।
‘প্রকৃতির কোলে আন্তর্জাতিক মানের শিক্ষা’ এই স্লোগানকে সামনে রেখে বান্দরবানসহ পার্বত্য অঞ্চলের ছাত্রছাত্রীদের দক্ষ ও সুনাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষে ২০১৯ সালের ৭ ফেব্রুয়ারি বান্দরবান বিশ্ববিদ্যালয় আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ে প্রায় তিনশত ছাত্রছাত্রী অধ্যয়ন করছেন। বান্দরবান বিশ্ববিদ্যলয়ে ইংরেজি, গভর্নেন্স এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ (জিডিএস), বিবিএ, হসপিটালিটি এন্ড ট্যুরিজম ম্যানেজমেন্ট, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এই পাঁচটি বিষয়ে অনার্স ও প্রফেশনাল এমবিএ কোর্স চালু রয়েছে। করোনাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম অনলাইন মাধ্যমে পরিচালনা করে আসছে। আগামী স্প্রিং- ২০২২ সেমিস্টারের জন্য নতুন ছাত্রছাত্রী ভর্তি চলছে।