শিক্ষাজীবন থেকেই শিক্ষার্থীদের বড় স্বপ্ন দেখাতে হবে

46

নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদের উদ্যোগে লেখক-শিক্ষক মো. মাহবুবুর রহমান রচিত ‘তুমিও পারবে’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠান ১ ডিসেম্বর চেরাগি পাহাড়স্থ সুপ্রভাত স্টুডিও হলে অনুষ্ঠিত হয়। নগর মহিলা আওয়ামী লীগের সভাপতি বেগম হাসিনা মহিউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন।
তিনি বলেন, আজকের শিক্ষার্থী-যুব সমাজের মাঝে অবক্ষয় গ্রাস করেছে। ইন্টারনেট ও ফেসবুকে মাত্রাতিরিক্ত আসক্তি শিক্ষার্থীদের বইবিমুখ করে তুলছে। এই প্রবণতা দেখে আমরা উদ্বিগ্ন। শিক্ষার্থীদের বইমুখী করতে হবে। তাদের মাঝে বড় স্বপ্ন দেখাতে হবে বড়দেরকেই। তাদের নৈতিক চেতনার উন্মেষে বড়দেরকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। মো. মাহবুবুর রহমান এই গ্রন্থের মাধ্যমে শিক্ষার্থীদেরকে স্বপ্ন দেখার পথ নির্দেশনা দিয়েছেন। এতে শিক্ষার্থীরা নানাভাবে উপকৃত হবে।
সভাপতির বক্তব্যে হাসিনা মহিউদ্দিন বলেন, শিক্ষার্থীদের মাঝে যে মেধা ও প্রতিভা আছে তা জাগিয়ে তোলাই বড় কথা। লেখক মো. মাহবুবুর রহমান এই বড় কাজটি নিষ্ঠার সঙ্গে করেছেন।
মো. মাহবুবুর রহমান বলেন, দায় ও দায়িত্ববোধ থেকেই আমি এ গ্রন্থটি লিখেছি। যদি শিক্ষার্থী ও তরুণ সমাজ এতে দিশা পায় তবেই আমার লেখার সার্থকতা।
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথি ও আলোচক ছিলেন মুক্তিযোদ্ধা ফজল আহমদ, সাবেক কাউন্সিলর মমতাজ খান, কাউন্সিলর নিলু নাগ, আলী আহমেদ শাহিন, লেখক সৈয়দ দিদার আশরাফি, মুহাম্মদ ইউনুছ, শিশু সংগঠন আলী আজগর। পরে অতিথিবৃন্দ ‘তুমিও পারবে’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন।