শারদীয় দুর্গোৎসবের সপ্তমী উদযাপন, আজ মহাষ্টমী

3

পূর্বদেশ ডেস্ক

নগরের জেএম সেন হলের প্রধান পূজামন্ডপে চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের আয়োজনে গতকাল সকল ধর্মীয় আচার মেনে অনুষ্ঠিত হয়েছে শারদীয় দুর্গাপূজার সপ্তমী বিহিত পূজা। আশ্বিনের এই শারদপ্রাতে বেজে উঠে আলোক মঞ্জীর, ধরণীর বহিরাকাশে অন্তরিত মেঘমালা, প্রকৃতির অন্তরাকাশে জাগরিত জ্যোতির্ময়ী জগন্মাতার আগমন বার্তা। আনন্দময়ী মহামায়ার পদধ্বনি অসীম ছন্দে বেজে উঠে, রূপলোক ও রসলোকে আনে নব ভাবমাধুরীর সঞ্জীবন।
ঢাকের আওয়াজ ছাড়া যেমন দুর্গাপূজার আয়োজন পরিপূর্ণতা পায় না, ঠিক তেমনি বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের চন্ডীপাঠের রেকর্ড বাজানো ছাড়া মন্ডপে পূজার আমেজ পাওয়া যায় না। গতকাল মঙ্গলবার (১২ অক্টোবর) ভোরের আলো ফোটার আগেই মন্ডপের মাইকে ভেসে আসে সেই কালজয়ী কণ্ঠ।
শিউলিস্নাত স্নিগ্ধ ভোরে তাই সকল দুর্গামন্ডপে তিনবার বেজে ওঠে পুরোহিতের শঙ্খধ্বনি। সপ্তমী তিথিতে এ দিন সকাল ৯টায় আরম্ভ হয় দেবী দুর্গার পূজা। সঙ্গে পূজিত হয়- মহাদেব, শ্রীশ্রী লক্ষী, শ্রীশ্রী সরস্বতী, শ্রীশ্রী কার্ত্তিক ও শ্রীশ্রী গণেশ। সঙ্গে পূজা পেয়ে আসছে- দেবীর পদতলে ধরাশায়ী মহিষাসুরও। জেএম সেন হলের পূজামÐপে দুপুর ১টায় দেওয়া হয় পুষ্পাঞ্জলি। এছাড়া দুপুর ২টায় জাগরণ পুঁথিপাঠ, বিকাল ৫টায় চিত্রাঙ্কন ও সঙ্গীত প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান, সন্ধ্যা ৬টায় সন্ধ্যারতি, সাড়ে ৭টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। একই বিধিতে সকল দুর্গামন্ডপে সম্পন্ন হয়েছে সপ্তমী পূজা।
আজ বুধবার (১৩ অক্টোবর) দুর্গাদেবীর মহাষ্টমী পূজা ও রাতে সন্ধি পূজা অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদ তাদের প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে- মহাষ্টমীর সকাল ৯টায় মহাঅষ্টমী বিহিত পূজা, দুপুর ১টায় পুষ্পাঞ্জলি, ২টায় জাগরণ পুঁথিপাঠ, বিকাল ৪টায় বস্ত্র বিতরণ, সন্ধ্যা ৬ টায় সন্ধ্যারতি, সাড়ে ৭টায় আলোচনা সভা, রাত ১১টায় সন্ধিপূজা। আলোচনা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন- রাষ্ট্রীয়, রাজনৈতিক ও পেশাজীবী নেতৃবৃন্দ। বিভিন্ন মন্ডপে সরাসরি পুষ্পাঞ্জলি দেওয়ার আয়োজন থাকলেও রামকৃষ্ণ মিশনে অনলাইনে চলবে এ আয়োজন।