লামায় সাড়ে তিন কোটি টাকার আফিমসহ আটক ১

2

লামা প্রতিনিধি

বান্দরবান জেলার লামা উপজেলা থেকে ৩ কোটি ৬০ লাখ টাকার ৩ কেজি ৬০০ গ্রাম আফিম উদ্ধার করেছে র‌্যাব-১৫ এর সদস্যরা। উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের দুর্গম পাহাড়ি এলাকা ইয়াংছা ছোট পাড়া থেকে এসব উদ্ধার করা হয়। এ সময় পাচারের উদ্দেশ্যে মজুদের অভিযোগে হ্লামং মার্মা (৪৫) নামের এক যুবককে আটক করে র‌্যাব। আটক হ্লামং মার্মা ছোট পাড়ার বাসিন্দা মংচাই মার্মার ছেলে।
জানা গেছে, বান্দরবান জেলার দূর্গম পাহাড়ি এলাকায় মাদক দ্রব্য কেনা-বেচা বৃদ্ধিসহ মাদক কারবারীরা প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে বিভিন্ন কৌশল অবলম্বন করে চোরাই পথে আফিমসহ অন্যান্য মাদক দ্রব্য পাচার করে আসছে। এমন সংবাদের ভিত্তিতে গত শনিবার বিকেলে র‌্যাব-১৫ এর সদস্যরা উপজেলার ইয়াংছা ছোট পাড়ায় অভিযান চালায়। এ সময় আফিম পাচারের সম্পৃক্ত থাকায় হ্লামং মার্মা কে আটক করেন তারা। পরে প্রাথমিক জিঙ্গাসাবাদে হ্লামং মার্মার তথ্যের ভিত্তিতে তার নিজ ঘরের শয়ন কক্ষের খাটের নিচ থেকে ৩ কেজি ৬০০ গ্রাম আফিম উদ্ধার করে র‌্যাব। উদ্ধারকৃত আফিমের বাজার মূল্য প্রায় ৩ কোটি ৬০ লাখ টাকা বলে জানা গেছে।
আটক হ্লামং মার্মা র‌্যাবকে জানায়, বান্দরবান জেলার গহীন পাহাড় বিশেষ করে সীমান্ত এলাকায় একটি সিন্ডিকেট রয়েছে, যারা এ আফিম চাষ করাসহ প্রক্রিয়াজাত করে থাকে। এরপর আফিমগুলো শহরে নিয়ে যায় ও সুযোগ বুঝে বিভিন্ন যাত্রীবাহী পরিবহনে যাত্রী সেজে, অভিনব কৌশল অবলম্বনের মাধ্যমে এবং কখনো কখনো আফিম চালানের ক্যারিয়ারদের মাধ্যমে কক্সবাজার ও চট্টগ্রাম সহ দেশের বিভিন্ন স্থানে পাচার করে থাকে।
আফিম উদ্ধার ও পাচারকারী আটকের সত্যতা নিশ্চিত করে লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ মো. শামীম শেখ বলেন, এ ঘটনায় আটক হ্লামং মার্মার বিরুদ্ধে রবিবার রাতে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করা হয়েছে।