রাজনৈতিক জ্ঞান বাড়াতে আটটি কোর্স চালু

15

 

দেশের রাজনৈতিক সংস্কৃতিতে কর্মীদের জন্য প্রশিক্ষণের অভাব রয়েছে। রাজনীতি বিষয়ে আগ্রহী ব্যক্তিদের জন্যও কোনো ধরনের প্রশিক্ষণের সুযোগ নেই। রাজনৈতিক কর্মী ও আগ্রহী ব্যক্তিদের জন্য অনলাইনে রাজনৈতিক জ্ঞানার্জনের সুযোগ তৈরি হয়েছে। ‘পলিটিকস ম্যাটার্স’ নামে ওয়েবসাইটটিতে নেতৃত্বের উন্নয়ন, গণতন্ত্র, নির্বাচন, দলীয় চর্চা এবং নারীর রাজনৈতিক ক্ষমতায়নের মতো আটটি কোর্স রয়েছে। ‘পলিটিকস ম্যাটার্স’ ওয়েবসাইটটি ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল পরিচালিত স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ (এসপিএল) প্রকল্পের একটি অংশ। যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির অর্থায়নে পরিচালিত প্রকল্পটি রাজনৈতিক দলগুলোর দক্ষতা বৃদ্ধি এবং রাজনৈতিক দলগুলোর মধ্যকার সম্পর্ক শক্তিশালী করতে কাজ করছে। বুধবার রাজধানীর একটি হোটেলে ওয়েবসাইটটির উদ্বোধন করা হয়।
‘পলিটিকস ম্যাটার্স’ ওয়েবসাইটের কোর্সগুলো ভবিষ্যৎ রাজনৈতিক নেতৃত্ব গড়ে তুলতে এবং দক্ষতা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মন্তব্য করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের চিফ অব পার্টি ডানা এল ওল্ডস।

যেসব বিষয়ে কোর্স থাকছে : ‘পলিটিকস ম্যাটার্স’ ওয়েবসাইটে আটটি কোর্স রয়েছে। প্রতিটি কোর্সে তাত্তি¡ক ও ব্যবহারিক বিষয়ের পাশাপাশি ভিডিও অ্যানিমেশন, ইনফোগ্রাফিকস ও কুইজ রয়েছে। ব্যবহারকারীরা কোর্স করার সময় বিভিন্ন মূল্যায়ন প্রক্রিয়ার মাধ্যমে তাঁদের শেখার অগ্রগতি বুঝতে পারবেন এবং কোর্স শেষ হলে সনদ পাবেন। নিবন্ধনের মাধ্যমে যে কেউ এই কোর্সে অংশ নিতে পারবেন।

গণতন্ত্র ও নির্বাচন : গণতন্ত্র কী, এটি কেন প্রয়োজন এবং রাজনৈতিক দলগুলোর কাজ ও দায়িত্ব কী কী। কোর্সটিতে গণতন্ত্র কীভাবে কাজ করে, কেন নির্বাচন প্রয়োজন, বাংলাদেশে রাজনীতির মূল নিয়ামকগুলো কী কী এবং নির্বাচনে রাজনৈতিক দলগুলোর ভূমিকা কী-এসব বিষয়ে মৌলিক ধারণা পাওয়া যাবে।

দ্বন্দ্ব নিরসন : কোর্সটি রাজনৈতিক দ্বন্দ্বের শিকড় বিশ্লেষণ ও বোঝার জন্য কার্যকর চর্চাগুলোকে জানায়। কোর্সটি করার মাধ্যমে দ্বন্দ্ব নিরসনের ও ব্যবস্থাপনার কার্যকর কৌশল ও পদ্ধতিগুলো জানা যাবে।

রাজনৈতিক প্রচারাভিযান : গণতন্ত্রের একটি মৌলিক প্রক্রিয়া হলো নির্বাচন, যেখানে নাগরিকেরা তাঁদের প্রতিনিধি বেছে নেন। নির্বাচনে রাজনৈতিক দলগুলো জনগণের সামনে প্রার্থীকে উপস্থাপন করে। কাজটি সফলভাবে করার জন্য প্রার্থী ও রাজনৈতিক দলকে কার্যকর প্রচার পরিকল্পনা করতে হয়। কোর্সটিতে রাজনৈতিক প্রচারাভিযানের ছয়টি ধাপ সম্পর্কে জানা যাবে।

অ্যাডভোকেসি : রাজনৈতিক দলের কাজ কেবল নির্বাচনের দিনেই শেষ হয়ে যায় না। রাজনীতিবিদদের সার্বক্ষণিকভাবে জনগণের সঙ্গে সম্পৃক্ততা ও যোগাযোগ রাখতে হয়। কোর্সটির মাধ্যমে রাজনীতিবিদদের স্থানীয় সমস্যা সমাধানে নাগরিকদের সঙ্গে একসঙ্গে কাজ করার কৌশলগুলো জানা যাবে।

নারীর রাজনৈতিক ক্ষমতায়ন : কোর্সটিতে কেন, কীভাবে রাজনৈতিক প্রক্রিয়াকে নারীর জন্য অংশগ্রহণমূলক করা যায় এবং রাজনৈতিক দলের সব পর্যায়ের কমিটিতে নারীর অন্তর্ভুক্তি বৃদ্ধি করা যায়, সে বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে।

রাজনৈতিক দলের কার্যকর চর্চা : কোর্সটিতে রাজনৈতিক দলকে অভ্যন্তরীণভাবে আরও গণতান্ত্রিক, স্বচ্ছ ও জবাবদিহিপূর্ণ হওয়ার এবং রাজনৈতিক যোগাযোগ বৃদ্ধির প্রয়োজনীয় কৌশল জানা যাবে।

রাজনৈতিক নেতৃত্বের উন্নয়ন : আদর্শ নেতা হওয়ার জন্য কী কী দক্ষতা প্রয়োজন, সে বিষয়ে ধারণা এবং রাজনৈতিক ক্যারিয়ার তৈরির প্রয়োজনীয় কৌশলগুলো জানা যাবে এ কোর্সে।

প্রশিক্ষকের জন্য প্রশিক্ষণ : কোর্সটিতে ক্লাসরুমের লেকচার দেওয়া ও প্রশিক্ষণ নেওয়ার মধ্যে কী পার্থক্য এবং আদর্শ প্রশিক্ষকের কী কী দক্ষতা থাকা উচিত, সেগুলোকে গুরুত্ব দেওয়া হয়েছে।