রাঙামাটিতে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস উদ্যাপিত

6

রাঙামাটি প্রতিনিধি

রাঙামাটিতে ‘কোভিডত্তোরন বিশ্বের টেকসই উন্নয়ন ও প্রতিবন্ধীদের নের্তৃত্ব ও অংশগ্রহণ’ এই শ্লোগান নিয়ে সমাজসেবা অধিদপ্তরের সহযোগিতায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে ৩৩তম আন্তর্জাতিক প্রতিবন্ধী ও ২৩তম জাতীয় প্রতিবন্ধী দিবস ২০২১ উদযাপন করা হয়েছে। গত শুক্রবার ৩ ডিসেম্বর সকালে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী। এতে সভাপতিত্ব করেন সমাজসেবা অধিদপ্তরের আহব্বায়কও রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য জনাব প্রর্বতক চাকমা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য দীপ্তিময় তালুকদার, সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক মো. ওমর ফারুক, সম্বোধী সমিতির সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্রের সাধারণ সম্পাদক মোঃ নুরুল আবছার এবং প্রতিবন্ধী ও বিভিন্ন সমাজসেবা সংগঠনের প্রতিনিধিবৃন্দ।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী বলেন, করুণা বা দয়া নয় মনুষ্যত্বের নিরিখে আমাদের প্রতিবন্ধীদের পাশে দাঁড়াতে হবে। তাদের সুপ্ত প্রতিভাগুলোকে গুরুত্ব দিয়ে সমাজে তুলে ধরতে হবে। তিনি বলেন, পরিবারে, সমাজে প্রতিবন্ধী পরিবারের সদস্যদের প্রতি সহানুভূতি, স্হনেহ, মায়ামমতা দেখিয়ে সহযোগিতার হস্ত প্রসারিত করলে প্রতিবন্ধীরা সাহস করে চলাফেরা করতে পারবে। প্রতিবন্ধীরা যাতে সমাজে সাধারণ মানুষের মত থাকতে পারে সে বিষয়ে সামাজিক সচেতনতা বৃদ্ধি করতে হবে।
তিনি বলেন,বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধা, বয়স্ক ও বিধবাদের কল্যাণে কাজ করে যাচ্ছেন। তাদের ভাতা প্রদান’সহ বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কাজ করছেন। সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানদের প্রতিবন্ধীদের কল্যাণে এগিয়ে আসারও আহব্বান জানান তিনি।