রাঁচিতে রোহিতের ডাবলে ভারতের বড় সংগ্রহ : ধুঁকছে প্রোটিয়ারা

8

রোহিত শর্মার ডাবল সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৯ উইকেট হারিয়ে ৪৯৭ রানে ঘোষণা করে ভারত। তবে জবাবে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকা নিজেদের প্রথম ইনিংসে বাজে শুরু করেছে। দলীয় ৯ রানে দুই ওপেনার ডিন এলগার ও কুইন্টন ডি কককে হারিয়েছে তারা। আলোক স্বল্পতার কারণে সিরিজের তৃতীয় টেস্টের দ্বিতীয় দিনের খেলা বন্ধ হলে ভারত ৪৮৮ রানে এগিয়ে থাকে।
গতকাল রাঁচিতে দ্বিতীয় দিনের খেলায় মুখোমুখি হয় দু’দল। তবে ধুঁকতে থাকা প্রোটিয়াদের শুরুটা খারপই হলো। শূন্য রানে এলগারকে মাঠ ছাড়া করান মোহাম্মদ শামি। আর ডি কক ব্যক্তিগত ৪ রানে উমেষ যাদবের শিকার হন।
এর আগে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকান বোলারদের পেয়ে ভালোই নাস্তানাবুদ করছেন রোহিত শর্মা। সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের প্রথম দিন সেঞ্চুরি নিয়ে মাঠ ছাড়া এই ওপেনার দ্বিতীয় দিন নিজের ইনিংসকে ডাবলে পরিণত করেন। আর পুরো সিরিজে একের পর এক রেকর্ড গড়া এই তারকা ডাবল সেঞ্চুরি করে দুর্দান্ত আরেকটি রেকর্ডে পা রাখলেন।
ক্রিকেট ইতিহাসে মাত্র চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ও টেস্টে ডাবল সেঞ্চুরি পূরণ করলেন রোহিত। তার আগে কেবল শচীন টেন্ডুলকার, বীরেন্দ্র শেবাগ ও ক্রিস গেইলই এই কীর্তি গড়তে পেরেছিলেন।