যেসব খাবার মস্তিষ্কের জন্য ক্ষতিকর

27

রিডার্স ডাইজেস্ট ঘেঁটে জেনে নেব সেসব খাবার, যেগুলো খেলে মস্তিষ্কের ক্ষতি হয়।
চিনি : চিনি খেতে মিষ্টি হলেও এর ফল কিন্তু মিষ্টি নয়। চিনির মধ্যে থাকা ফ্রুকটোজ মানুষের জ্ঞানচর্চাকে ধীরগতির করে দেয় এবং স্মৃতিশক্তি কমিয়ে দেয়।
ডায়েট সোডা : ২০১৭ সালের করা এক গবেষণায় দেখা গেছে যে ডায়েট সোডা অর্থাৎ আর্টিফিশিয়াল সুয়েটনার যুক্ত খাবার যারা খান তারা ব্রেইন স্ট্রোক করতে পারেন। এটি আবার স্মৃতিভ্রংশের কারণও।
ঝলসানো খাবার : যেসব খাবার ঝলসিয়ে রান্না করা হয়, যেমন কাবাব জাতীয় খাবার, এগুলোতে প্রচুর পরিমাণ ট্র্যান্স ফ্যাট থাকে যেটা দীর্ঘমেয়াদে মস্তিষ্কের ক্ষতি করে থাকে।
লাল মাংস এবং মাখন : লাল মাংস বিশেষত গরুর মাংসে প্রচুর পরিমাণ স্যাচুর‌্যাটেড ফ্যাট থাকে যেগুলো একসময় মানুষের মস্তিষ্কের কর্মক্ষমতা ও স্মৃতিশক্তি কমাতে প্রভাব রাখে। মাখন খেলেও একইরকম ক্ষতি হয়ে থাকে মস্তিষ্কের।
চিপস, পিজ্জা এবং অন্যান্য জাঙ্ক ফুড : ২০১১ সালে করা এক গবেষণায় জানা গেছে, যারা জাঙ্ক ফুড অর্থাৎ প্রক্রিয়াজাত খাবার ও ফাস্ট ফুড নিয়মিত খান, তাদের আইকিউ পাঁচ বছর পর থেকে কমতে শুরু করে।
শর্করা কম খেলে : যারা কেটোজেনিক ডায়েট অনুসরণ করেন অর্থাৎ যারা খাদ্যে কম শর্করা রাখেন তাদের জন্য দুঃসংবাদ আছে। অত্যধিক কম শর্করা মস্তিষ্কের কর্মক্ষমতা হ্রাস করে।
লবন : সোডিয়াম আপনার রক্তপ্রবাহে বাধা দেয়, লবনের মধ্যে থাকা সোডিয়াম তাই মস্তিষ্কের ক্ষতি করে থাকে। তাই সুস্থ থাকার জন্য দৈনিক আড়াই গ্রামের চেয়ে বেশি লবন খেতে নেই।
অ্যালকোহল : অতিরিক্ত মদ্যপান মানুষের দীর্ঘস্থায়ী স্মৃতিশক্তির বিপদ ঘটিয়ে থাকে। সূত্র : ইন্টারনেট