যুক্তরাষ্ট্র-দ. কোরিয়া মহড়ার জবাবে শতাধিক গোলা ছুড়ল উত্তর কোরিয়া

7

উত্তর কোরিয়া এর দক্ষিণ সীমান্তে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়ার জবাবে পূর্ব ও পশ্চিম উপক‚লের সাগরে ১৩০টিরও বেশি রাউন্ড সতর্কীকরণ গোলা ছুড়েছে। কয়েকটি গোলা আঘাত হেনেছে সাগর সীমান্তের কাছে বাফার জোনে। সিউল একে উত্তেজনা কমাতে ২০১৮ সালে হওয়া আন্তঃকোরীয় চুক্তির লঙ্ঘন বলে উল্লেখ করেছে।
এক বিবৃতিতে উত্তর কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী উত্তরের সঙ্গে যোগাযোগে কয়েকটি সতর্কবার্তা দিয়েছে। আর উত্তর কোরিয়ার সেনাবাহিনী সোমবার দক্ষিণ কোরিয়া সংলগ্ন দক্ষিণের সীমান্তে কয়েক ডজন ‘প্রজেক্টাইল’ দেখতে পাওয়ার পর গোলা ছুড়েছে বলে সামরিক মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে দেশটির কেসিএনএ বার্তা সংস্থা।
মুখপাত্র বলেন, ‘শত্রুপক্ষের উচিত সম্মুখসারি, যেখানে চাক্ষুস নজরদারি সম্ভব, সেখানকার কাছের এলাকাগুলোতে উত্তেজনা সৃষ্টিকারী সামরিক তৎপরতা অবিলম্বে বন্ধ করা।’ উত্তর কোরিয়া কোনও রকম উস্কানির কঠোর এবং বিপর্যয়কর জবাব দেবে বলেও মুখপাত্র হুঁশিয়ার করেন। দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র যৌথভাবে সোমবার চেওরোন কাউন্টির সীমান্তের কাছে স্থলভাগে গোলাগুলির মহড়া চালাচ্ছে। মঙ্গলবারও এমহড়া চলবে।