মিশিগান ও উইসকনসিনে সমাবেশের প্রস্তুতি ট্রাম্পের

5

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবার মিশিগান ও উইসকনসিন অঙ্গরাজ্যে নির্বাচনি সমাবেশের প্রস্তুতি নিচ্ছেন। ১৭ অক্টোবর এ দুই অঙ্গরাজ্যে সমাবেশের পর রাজনৈতিক সমর্থন আদায়ে পশ্চিমা অঙ্গরাজ্যগুলোতে সফর শুরু করবেন তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র আড়াই সপ্তাহ বাকি। সদ্যই নিজেকে করোনামুক্ত দাবি করা ট্রাম্প জোরোসোরে প্রচার-প্রারণা শুরু করেছেন। চার বছর আগে যে অঙ্গরাজ্যগুলোতে জয় পেয়েছিলেন, সেগুলোতে জয়ের ধারা বজায় রাখার চেষ্টা চালাচ্ছেন তিনি।
২০১৬ সালের নির্বাচনে মিশিগান ও উইসকনসিনে জয় পেয়েছিলেন ট্রাম্প। তবে এ বছরের নির্বাচনকে সামনে রেখে চালানো জনমত জরিপে দেখা গেছে এ দুই অঙ্গরাজ্যে প্রতিদ্ব›দ্বী জো বাইডেনের চেয়ে পিছিয়ে আছেন তিনি। ট্রাম্পের পুনর্নির্বাচিত হওয়ার ক্ষেত্রে উইসকনসিন, মিশিগান ও পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফলকে গুরুত্বপূর্ণ বিবেচনা করছেন তার উপদেষ্টারা। তবে আরিজোনাসহ ঐতিহাসিকভাবে শক্ত রিপাবলিকান ঘাঁটি বলে বিবেচিত অঙ্গরাজ্যগুলোতেও আত্মরক্ষামূলক ব্যবস্থা নিচ্ছেন ট্রাম্প।
শনিবার মার্কিন প্রেসিডেন্ট মিশিগান ও উইসকনসিনে সমাবেশ করবেন। রবিবার নেভাদাতে ও সোমবার আরিজোনায় সমাবেশ করার কথা রয়েছে তারা। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয় ইলেক্টোরাল পদ্ধতিতে। সারাদেশে কে কত পপুলার ভোট পেলেন, তার ভিত্তিতে নয়, বরং কে কত ইলেক্টোরাল ভোট পেলেন তার ভিত্তিতে প্রেসিডেন্ট নির্বাচিত হন। উইসকনসিনে ইলেক্টোরাল ভোটের সংখ্যা ১০টি, মিশিগানে ১৬টি এবং আরিজোনাতে ১১টি। নেভাদা অঙ্গরাজ্যে রয়েছে ৬টি ইলেক্টোরাল ভোট।