মিজানের কথায় গাইলেন সামিনা-বেলাল

41

এক রাতেই গান লিখলেন এ মিজান, কণ্ঠ দিলেন সামিনা-বেলাল। গানটির সংগীতায়োজন করেছেন ইমন চৌধুরী। গানের শিরোনাম ‘আমি তোমার কই’। সামিনা চৌধুরীর সঙ্গে কণ্ঠ দেয়ার পাশাপাশি গানটির সুর করেছেন বেলাল খান নিজেই।
মূলত চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডের আসরে পরিবেশনের জন্য গানটি তৈরি করা হয়। গত ৩০ জানুয়ারি হবিগঞ্জের দ্যা প্যালেসে সংগীতের এই মহাযজ্ঞের ১৪তম আসর অনুষ্ঠিত হয়। এ আয়োজনে বিশেষ চমক হিসাবে মৌলিক এই গানটি পরিবেশন করবেন সামিনা চৌধুরী ও বেলাল খান।
গানটি প্রসঙ্গে সামিনা চৌধুরী বলেন, হঠাৎ করেই এ গানটির পরিকল্পনা করা। গানটি এক রাতে তৈরি হয়েছে। ইমন চৌধুরীর স্টুডিওতে বসেই এ মিজান গানের কথা লিখেছেন, বেলাল সুর করেছেন। এরপরেই গানটির সঙ্গীতায়োজন করা হয় এবং কণ্ঠ দেয়া। অল্প সময়ে এত সুন্দর কথার ও সুরের গান হয়েছে, সত্যি অবাক করার মতো। আশা করছি গানটি সবার ভালো লাগবে।
গীতিকার এ মিজান বলেন, সামিনা আপার মতো গুণী শিল্পীর জন্য গান লেখা বেশ দুরহ ব্যাপার। গানটির জন্য মাত্র কয়েক ঘণ্টা সময় ছিলো আমাদের হাতে। আমরা সবাই নিজেদের সবোর্চ্চ দিয়ে গানটি করার চেষ্টা করেছি। শ্রোতাদের ভালো লাগলেই আমাদের কষ্ট স্বার্থক হবে।
জানা গেছে, মূলত চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডের আয়োজনকে ঘিরেই নতুন এ গানটি তৈরী হয়। খুব শিগগিরই গানটি ইউটিউবে প্রকাশ করা হবে।
বাংলাদেশের গানের জগৎ যখন ক্রান্তিকাল অতিক্রম করছিল ঠিক সেই সময় দেশের সুস্থ ধারার সঙ্গীতকে এগিয়ে নেয়ার লক্ষ্যে ২০০৪ সালে শুরু হয়েছিল চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড। এই আেেয়াজনের ১৪ তম আসরে আধুনিক গানে অসামান্য অবদানের জন্য সম্মাননা দেয়া হয় রফিকুল আলম ও গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীরকে।
এছাড়াও বেশ কয়েকটি ক্যাটাগরিতে পুরস্কার প্রধান করা হয়। ক্যাটাগরিগুলো হলো- শ্রেষ্ঠ রবীন্দ্র সংগীত, শ্রেষ্ঠ নজরুল সংগীত, শ্রেষ্ঠ লোক সংগীত, শ্রেষ্ঠ গীতিকার, শ্রেষ্ঠ সংগীত পরিচালক, শ্রেষ্ঠ মিউজিক ভিডিও, শ্রেষ্ঠ কাভার ডিজাইন, শ্রেষ্ঠ সাউন্ড ইঞ্জিনিয়ার, শ্রেষ্ঠ আধুনিক গান, শ্রেষ্ঠ ব্যান্ড, শ্রেষ্ঠ নবাগত শিল্পী, শ্রেষ্ঠ ছায়াছবির গান, শ্রেষ্ঠ উচ্চাঙ্গসঙ্গীত কন্ঠ এবং শ্রেষ্ঠ উচ্চাঙ্গসঙ্গীত যন্ত্র।