মাসসেরা নারী ক্রিকেটার নাহিদা

5

নভেম্বর মাসের জন্য আইসিসির সেরা নারী ক্রিকেটারের লড়াইয়ে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের নাহিদা আক্তার। জিম্বাবুয়ে সিরিজ ও বিশ্বকাপ বাছাই পর্বে দারুণ নৈপুণ্য দেখানোয় এ তালিকা করে নিয়েছেন এ বাঁহাতি স্পিনার। তার সঙ্গে মাস সেরা হওয়ার লড়াইয়ে আছেন পাকিস্তানের এনাম আমিন ও ওয়েস্ট ইন্ডিজের হেইলি ম্যাথিউজ।
এর আগে বাংলাদেশের হয়ে মুশফিকুর রহিম, সাকিব আল হাসানরা জিতে নিয়েছেন মাসসেরা পুরস্কার। মনোনয়ন পেয়েছিলেন নাসুম আহমেদও। তবে প্রথমবারের মতো দেশের নারী ক্রিকেটারদের মধ্যে সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিলেন নাহিদা।
মূলত জিম্বাবুয়ে সিরিজে অসাধারণ বোলিং করার পুরস্কার পান নাহিদা। মাত্র ৪.৮১ গড়ে পেয়েছেন ১১টি উইকেট। এমনকি এ সিরিজে ক্যারিয়ারের দ্বিতীয় ফাইফার পাওয়ার কীর্তি গড়েন তিনি। তার অসাধারণ নৈপুণ্যে জিম্বাবুয়েকে ৪৮ ও ৭২ রানের মধ্যে দুটি ম্যাচে আটকে দিতে পারে বাংলাদেশ।
বিশ্বকাপ বাছাই পর্বেও দারুণ বোলিং করেন নাহিদা। পাকিস্তানের বিপক্ষে তিন উইকেটের রোমাঞ্চকর জয়ের দিনে দারুণ বোলিংয়ে পেয়েছিলেন অধিনায়ক জাভেরিয়া খান ও ইরাম জাভেদের উইকেট। বাতিল হয়ে যাওয়ার আগে বুলাওয়েতে আরও তিনটি ম্যাচ খেলতে পেরেছে বাংলাদেশ নারী দল। যদিও সেটা স্বীকৃত ওয়ানডে ম্যাচ নয়। তবে তাতে পেয়েছিলেন ৪টি উইকেট। রান দেওয়াতেও ছিলেন বেশ কৃপণ। খবর বার্তাসংস্থার
নাহিদার সঙ্গে সেরা তালিকায় আছেন আরেক বাঁহাতি স্পিনার এনাম আমিন। পাকিস্তানের এ ক্রিকেটার ওয়েস্ট ইন্ডিজ সিরিজে পেয়েছেন ৯টি উইকেট, যার মধ্যে রয়েছে একটি ফাইফারও। আর বিশ্বকাপ বাছাই পর্বে বাংলাদেশের বিপক্ষে পেয়েছিলেন ৩টি উইকেট। ক্যারিবিয়ান অলরাউন্ডার হেইলিও শক্ত প্রতিদ্ব›দ্বী। পাকিস্তান সিরিজে খেলেছেন যথাক্রমে ৫৭, ২৬ ও ৪৯ রানের ইনিংস। প্রথম দুই ওয়ানডেতে পান সাত উইকেট। বিশ্বকাপ বাছাই পর্বে আইরিশদের বিপক্ষে পেয়েছেন ২টি উইকেট।