মার্কিনিদের অবিলম্বে রাশিয়া ছাড়ার নির্দেশ

5

মার্কিন নাগরিকদের আবারও অবিলম্বে রাশিয়া ছাড়ার আহবান জানিয়ে নিরাপত্তা সতর্কতা জারি করেছে মস্কোয় যুক্তরাষ্ট্রের দূতাবাস। বিবৃতিতে জানানো হয়েছে, দেশ ছাড়ার এখনও সময় আছে। খবর সিএনএনের। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে যুদ্ধের জন্য নতুন করে আংশিক সেনা সমাবেশের ঘোষণার মধ্যেই এমন বার্তা দিল যুক্তরাষ্ট্র।
সতর্কবার্তায় উল্লেখ করা হয়েছে, রাশিয়া মার্কিনীদের দ্বৈত নাগরিকতার বিষয়টি অস্বীকার করতে পারে। যেসব আমেরিকানদের দ্বৈত নাগরিকতা রয়েছে তাদের মার্কিন কনস্যুলার সহায়তা নাও করতে পারে। পাশাপাশি রাশিয়া থেকে তাদের বাইরে যেতে বাধা দেওয়া হতে পারে। এমনকি রুশ সামরিক বাহিনীতে দ্বৈত নাগরিকদের নিয়োগ দিতে পারে মস্কো।
মার্কিনিদের রাশিয়ায় ভ্রমণ না করতে বার বার আহবান জানিয়ে আসছে দূতাবাস। দেশটিতে থাকা নাগরিককের অবিলম্বে চলে যাওয়ার পরামর্শ দিয়েছে। দূতাবাসের ওই সতর্কতায় মার্কিন নাগরিকদের সব ধরনের রাজনৈতিক বা সামাজিক কর্মসূচি এড়িয়ে চলতে বলা হয়েছে।
রাশিয়ায় ইউক্রেন যুদ্ধবিরোধী প্রতিবাদ সমাবেশ, বিক্ষোভ এবং যেকোনও ধরনের রাজনৈতিক সমাবেশে অংশ না নিতে অনুরোধ করেছে দূতাবাস। বিক্ষোভে অংশ নেওয়া বেশ কয়েকজন মার্কিনিকে ইতোমধ্যে আটকও করা হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।