মাননীয় প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি

34

মাননীয় প্রধানমন্ত্রী, দেশের ১ লক্ষ কে.জি স্কুলের ১৫ লক্ষ শিক্ষক-শিক্ষিকা এবং এইসব কে.জি স্কুলের ১ কোটি শিশু শিক্ষার্থীদের পক্ষ থেকে সালাম গ্রহণ করবেন।
গত ১৭ মার্চ থেকে বিশ্ব মহামারি করোনা ভাইরাসের কারণে দেশের সকল কে.জি স্কুল বন্ধ রয়েছে। এইসব কে.জি স্কুল পরিচালিত হয় ছাত্রছাত্রীদের মাসিক টিউশন ফি থেকে। স্কুল থেকে যা আয় হয় তার মধ্যে ৫০% স্কুল ঘরভাড়া দিতে হয়, ৪৫% শিক্ষক-শিক্ষিকা ও কর্মচারীদের বেতন দিতে হয়। আজ ৬ মাস ধরে স্কুল বন্ধ বিধায় স্কুলের পরিচালক স্কুল ঘরভাড়া দিতে পারছেনা এবং শিক্ষকদের বেতন দিতে পারছেনা। এতদিন পর্যন্ত শিক্ষক-কর্মচারীরা ধার-দেনা করে কোনরকমে পরিবারের খরচ চালিয়েছেন। অনেক স্কুলের মালিক বা পরিচালক স্কুল ঘরভাড়া দিতে না পেরে স্কুল বন্ধ করে দিয়েছে। অনেক পরিচালক ও শিক্ষক হার্ট এটাক করে মৃত্যুবরণ করেছে। অনেক শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারী টাকার অভাবে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন।
আমরা সংগঠনের পক্ষ থেকে মাননীয় বিভাগীয় কমিশনার, মাননীয় জেলা প্রশাসক ও মাননীয় মেয়র মহোদয়ের মাধ্যমে আপনার কাছে স্মারকলিপি দিয়েছিলাম আমাদের দুঃখ কষ্টের কথা উল্লেখ করে, তাও আজ অনেকদিন হয়ে গেলো!
বাংলাদেশে ৬৮০০০ গ্রামে ৬৮০০০ কিন্ডারগার্টেন স্কুল, ৬৪ টি জেলায় ৩২০০০ কিন্ডারগার্টেন স্কুল এবং ৮ টি বিভাগীয় শহরে হাজারেরও অধিক কিন্ডারগার্টেন স্কুল সহ প্রায় লক্ষাধিক কিন্ডারগার্টেন স্কুল রয়েছে। এই কিন্ডারগার্টেন স্কুলগুলো দেশের প্রাথমিক শিক্ষার ৫০% চাহিদা পূরণ করে আসছে। আপনি এখনো পর্যন্ত কিন্ডারগার্টেন স্কুল ও কিন্ডারগার্টেন টিচারদের বিপদে সঠিক সহযোগিতা পাচ্ছিনা। তদুপরি মুজিব বর্ষের মত একটি সেরা বর্ষে এই বাংলাদেশের কিন্ডারগার্টেন টিচাররা অভাব অনটনের কারণে না খেয়ে মারা যাবে এটা কিভাবে হয়! আপনি দেশ ও জনগণের বৃহত্তর স্বার্থে গার্মেন্টস, মার্কেট, শিল্পকারখানা, হাটবাজার, বিনোদন কেন্দ্র সহ সবকিছু খুলে দিয়েছেন একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান ছাড়া। স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দুরত্ব বজায় রেখে আপনার সকল শর্ত মেনে স্কুল পরিচালনা করতে চাই।
আপনার কাছে আকুল আবেদন, দেশের ১ লক্ষ কে.জি স্কুলের ১ কোটি শিশু শিক্ষার্থীদের এবং ১৫ লক্ষ শিক্ষক-কর্মচারীদের কথা ভেবে মানবিক দৃষ্টিকোণ দিয়ে বিবেচনা করে ১লা সেপ্টেম্বর থেকে স্কুল খোলার অনুমতি প্রার্থনা করছি।
মহান আল্লাহপাক আপনাকে দীর্ঘায়ু করুক।
লায়ন মুহাম্মদ দিদারুল ইসলাম
চেয়ারম্যান
বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশন, চট্টগ্রাম