‘মাদারিসে ক্বওমিয়ার ইতিহাস ও ঐতিহ্য’ শীর্ষক সেমিনার

5

গত বুধবার ইসলামিয়া আজিজুল উলুম মাদ্রাসার উদ্যোগে ‘মাদারিসে ক্বওমিয়ার ইতিহাস ও ঐতিহ্য’ শীর্ষক সেমিনার এবং রামগড় বলিপাড়া ইসলামিয়া কাসেমুল উলুম মাদ্রাসার উদ্যোগে ওলামা ও সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম-১৫ আসনের সাংসদ প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী এমপি বলেন, উপমহাদেশের কওমী মাদরাসা শিক্ষার ইতিহাস ও ঐতিহ্য খুবই উজ্জ্বল। কওমী ওলামায়ে কেরামের কর্ম তৎপরতা কেবলমাত্র শিক্ষা-সংস্কৃতির মাঝেই সীমাবদ্ধ থাকেনি বরং উপমহাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে মুসলিম উম্মাহর মাঝে ব্যাপক জাগরণ সৃষ্টিতে অবদান রেখেছেন।
এদেশে রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, সংস্কৃতিক সুস্থ চিন্তাধারার বিকাশ, দ্বীনের প্রচার-প্রসার এবং ইসলামী জ্ঞান-বিজ্ঞানের ময়দানে যুগান্তকারী বিপ্লব সাধিত হয় কওমী মাদরাসার সূর্য সন্তানদের মাধ্যমে। তিনি বলেন, সুদীর্ঘকাল থেকে অধিকার বঞ্চিত কওমী মাদ্রাসার ছাত্র শিক্ষকদের জাতির মূল ধারায় ফিরিয়ে আনা এবং কওমী সনদের সরকারী স্বীকৃতি আদায় ও সরকারী চাকুরীতে প্রবেশের অনুকূল পরিবেশ তৈরির উদ্যোগ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগান্তকারী পদক্ষেপ। বিভিন্ন চ্যালেঞ্জ আর ষড়যন্ত্র মোকাবেলা করে যাঁর সুযোগ্য নেতৃত্বে কওমীদের এতো বড় অর্জন তিনি হচ্ছেন শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী দা.বা.।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রামগড় উপজেলার চেয়ারম্যান প্রদীপ কুমার কারবারী, রামগড় উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ মোস্তফা, সাধারণ সম্পাদক মোহাম্মদ আলমগীর, রামগড় পৌরসভা মেয়র রফিকুল আলম কামাল, পাতাছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাজী নুরুল আলম, বাগান বাজার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহাদাত হোসেন সাজু, মাওলানা মুহাম্মদ আমিন নদভী, ড. মাওলানা মুহাম্মদ মোজাফফর নদভী, মাওলানা কাজি করিমুল হক, বনফুল এন্ড কোং এর ডাইরেক্টর হাজি আব্দুল শুক্কুর, বলিপাড়া জামে মসজিদের সভাপতি মো. বেলাল হোসেনসহ উভয় প্রতিষ্ঠানের মুহতামিম, শিক্ষকমন্ডলি ও স্থানীয় আলেম ওলামাগণ উপস্থিত ছিলেন।