মাদক গ্রহণ, চুয়েটের ৪ শিক্ষার্থী বহিস্কার

40

রাউজান প্রতিনিধি

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) মাদক গ্রহণের দায়ে ৪ শিক্ষার্থীকে এক বছরের জন্য বহিস্কার করা হয়েছে। তারা হলেন যন্ত্রকৌশল বিভাগ চতুর্থ বর্ষের শিক্ষার্থী প্রত্যয় দেব, আকিব জাবেদ আসিফ, আমানত উল্লাহ ও ইমরান হাসান মুরাদ। গতকাল বৃহস্পতিবার বিকালে চুয়েট স্টুডেন্টস ডিসিপ্লিন কমিটি ও পরিচালক (ছাত্রকল্যাণ) এর সদস্য সচিব স্বাক্ষরিত পৃথক চার বিজ্ঞপ্তিতে এই বহিস্কারাদেশ ঘোষণা করা হয়।
চুয়েট প্রশাসন সূত্রে জানা যায়, গত ১৩ ডিসেম্বর চুয়েট কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক উপ-পরিচালক (ছাত্রকল্যাণ) এবং বিভিন্ন হলের সহকারী প্রভোস্টগণকে নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বাসে নিয়মিত মাদকবিরোধী অভিযান পরিচালনাকালে পুরাতন রেলস্টেশনে অবস্থানরত একটি শিক্ষার্থীর বাসে উল্লেখিত চার শিক্ষার্থীকে মাদকদ্রব্য গ্রহণ অবস্থায় পাওয়া যায় এবং এই সময় আংশিক মাদকদ্রব্য জব্দ করা হয়। পরবর্তীতে স্টুডেন্টস ডিসিপ্লিন কমিটির ২৫১তম সভায় উপরোক্ত কার্যকলাপের প্রেক্ষিতে মাদকদ্রব্য প্রতিরোধ নীতিমালা অনুযায়ী এই ৪ শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে এক বৎসরের জন্য বহিস্কারের সিদ্ধান্ত গৃহীত হয়। সেই সঙ্গে এমন কর্মকান্ডের জন্য কেন তাদের বিরুদ্ধে আরও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, এ মর্মে তাদের কারণ দর্শাতে বলা হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালক অধ্যাপক ড. রেজাউল করিম জানান, প্রাপ্ত প্রমাণাদির ভিত্তিতে তাদের এক বছরের জন্য সাময়িক বহিস্কার করা হয়েছে। সেই সঙ্গে তাদের শোকজ করা হয়েছে। শোকজে তাদের জবাব সন্তুষ্টপূর্ণ না হলে তাদের বিরুদ্ধে আরও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে। চুয়েট প্রশাসনের এই মাদকবিরোধী অভিযান চলমান থাকবে বলেও জানান তিনি।